আশুলিয়া প্রতিনিধি : আশুলিয়ায় হ্যাং টং বিডি, আইডিএস গ্রুপের ফ্যাশন ফোরাম ও সিনহা নিট ডেনিম লিমিটেড এর ৬৩৫ শ্রমিককে বে-আইনিভাবে ছাঁটাইয়ের প্রতিবাদে, বন্ধ কারখানা খুলে দেয়া ও বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের প্রতীকী অনশন পালিত হয়েছে।

১৯ মে, মঙ্গলবার বেলা ১১টায় আশুলিয়ার বাইপাইল এলাকায় আশুলিয়া প্রেস ক্লাবের সামনে ৩টি পোশাক কারখানার শ্রমিকদের এ প্রতীকী অনশন পালিত হয়।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর সভাপতি আমিরুল হক আমিন এর নেতৃত্বে প্রতীকী অনশনে বক্তব্য রাখেন সহ-সাধারণ সম্পাদক আশুলিয়া শাখার সভাপতি ফরিদুল ইসলাম, সাধারণ সম্পাদক আব্দুল হালিম, সহ-সাধারণ সম্পাদক সামিউল, হ্যাং টং বিডি লিমিটেডর এর শ্রমিক সবুজ, খোরশেদা, আইডিএস গ্রুপের ফ্যাশন ফোরাম লিমিটেড এর শ্রমিক রোকন, মাহিদুল ইসলাম, সিনহা নিট ডেনিম লিমিটেডের শ্রমিক জাফর, বিল্লালসহ প্রতীকী অনশনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগ এর সভাপতি সরোয়ার হোসেন, স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি শাকিল আহমেদ।

প্রতীকী অনশনে বক্তারা বলেন, হ্যাং টং বিডি লিঃ এর ৩ শত ৫০ শ্রমিক, আইডিএস গ্রুপের ফ্যাশন ফোরাম লিমিটেডের ১ শত ৮৫ শ্রমিক ও সিনহা নিট ডেনিমস লিমিটেডের ১ শত শ্রমিককে কারখানা কর্তৃপক্ষ বে আইনিভাবে চাকুরিচ্যূত করেছে। তাদের বকেয়া বেতন ও অন্যান্য পাওনাদি পরিশোধ করা হয় নাই। শ্রমিকরা বেতন ভাতা না পেয়ে চরম দূর্ভিক্ষে দিনাতিপাত করছে।

বাড়িভাড়া ও দোকানের বাকি দিতে না পারার কারনে এসকল শ্রমিকদের প্রতিনিয়ত নাজেহাল হতে হয়। তাদেরকে খেয়ে না খেয়ে অধিকাংশ সময় অতিবাহিত হতে হয়। করোনা ভাইরাস মহামারিতে শ্রমিকদের না খাওয়ার দূর্ভিক্ষ যোগ হয়েছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য অবিলম্ভে চাকুরিচ্যূত এসকল শ্রমিকদের কর্মস্থলে ফিরিয়ে নিয়ে তাদের ন্যায্য পাওনা পরিশোধসহ বন্ধ কারখানা খুলে দেয়ার জন্য কারখানা কর্তৃপক্ষ, বিজিএমইএ ও সরকারের কাছে জোর দাবি জানান হয়।