Home আন্তর্জাতিক ভারতে লকডাউন, ২১ দিন বাড়ির বাইরে যেতে পারবে না কেউ

ভারতে লকডাউন, ২১ দিন বাড়ির বাইরে যেতে পারবে না কেউ

106

ভারতজুড়ে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। এর জের ধরে এবার গোটা ভারতে আগামী তিন সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ মঙ্গলবার রাতে জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে এ ঘোষণা দেন তিনি। খবর এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকার।

আরও পড়ুন >> খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত সরকারের

তিনি বলেন, লকডাউন না করলে দেশ আরও ২১ বছর পিছনে চলে যাবে। এ জন্য আগামী তিন সপ্তাহ এই লকডাউন জারি থাকবে। আপনাদের কাছে অনুরোধ, এই সময় যে যেখানে রয়েছেন, সেখানেই থাকুন। কিছু মানুষের ভুল সিদ্ধান্তের ফলে বহু মানুষের জীবনে বিপদ ডেকে আনতে পারে।প্রত্যেক ভারতীয়, প্রত্যেক পরিবারকে বাঁচানোই আমাদের প্রধান লক্ষ্য। দেশের যা পরিস্থিতি, তাতে এই পদক্ষেপ অত্যন্ত প্রয়োজনীয়। দেশের প্রতিটি রাজ্য, জেলায় এই নির্দেশ কার্যকর হবে বলেও মোদি উল্লেখ করেন।

আরও পড়ুন >> সাভারে হোম কোয়ারেন্টাইনে ৭৬ জন, মহিলা ৭

উল্লেখ্য, ২০১৯ সালের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯ বা করোনাভাইরাস। এতে বিশ্বজুড়ে প্রাণ গেছে ১৭ হাজার ২২৯ জনের। মোট আক্রান্ত প্রায় ৩ লাখ ৯৫ হাজার ৫০২। সুস্থ হয়ে ফিরেছে ১ লাখ ৩ হাজার ৭১৯ জন। এর মধ্যে ‘হান্তাভাইরাস’ নামে নতুন এই ভাইরাসের আক্রমণ চিন্তায় ফেলেছে বিশ্ববাসীকে।