বাসে উঠলেই বমি, কী খাবেন?

0
227

বাসে কিংবা গাড়িতে চড়লে প্রথম দিকে সবকিছু স্বাভাবিক থাকে। এরপরই শুরু হয় অস্বস্তি। সেসঙ্গে শুরু হয় বমি বমি ভাব। রান্নাঘরে থাকা কিছু সহজ উপাদানের সাহায্যে সহজেই এই বমি বমি ভাব দূর করা যায়। 

আরও পড়ুন :  কম খরচে ‘ভ্যালেনটাইন ডে’ কাটানোর দারুণ কৌশল!

লেবু 

এক টুকরো লেবু মুখে নিয়ে কিছুক্ষণ চুষুন। এতে গা গোলানো ভাব দূর হবে। বাস ভ্রমণের আগে এক গ্লাস পানিতে এক টুকরো লেবুর রস, এক চিমটি লবণ মিশিয়ে খেয়ে ফেলুন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে। হাতের কাছে রাখতে পারেন এক টুকরো লেবু। এর ঘ্রাণ শারীরিক অস্বস্তি কমায়। 

লবঙ্গ 

এককাপ পানিতে এক চামচ লবঙ্গ গুঁড়া দিন। ৫ মিনিট সেদ্ধ করুন। ঠান্ডা হলে ধীরে ধীরে এটি খেয়ে ফেলুন। স্বাদ কটু লাগলে সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন। এছাড়া ১ বা ২টি লবঙ্গ চিবিয়ে খেতে পারেন। সঙ্গে সঙ্গে বমি ভাব দূর হয়ে যাবে। 

জিরা 

বমি ভাব ও শারীরিক অস্বস্তি দূর করার ক্ষেত্রে জিরা একটি কার্যকরী উপাদান। এক চামচ জিরা গুঁড়া করে খেয়ে ফেলুন। মুহূর্তেই বমি বমি ভাব দূর হয়ে যাবে। চাইলে এক চিমটি জিরাও চিবিয়ে খেতে পারেন। 

আরও পড়ুন :রোগ প্রতিরোধে মাশরুম স্যুপ 

আদা 

বমি ভাব দূর করতে খেতে পারেন আদা। এক টুকরো আদা চায়ের সঙ্গে মিশিয়ে খেয়ে নিন, এটি দ্রুত বমি ভাব দূর করে দেবে। সেসঙ্গে হজমজনিত সমস্যা থেকেও মিলবে মুক্তি। 

ভ্রমণের সময় সঙ্গে রাখতে পারে কমলা। এর ঘ্রাণও বমি ভাব দূর করে। তবে এসব উপাদান কাজ না করলে প্রয়োজনীয় ওষুধ গ্রহণ করতে পারেন।