ফুলকি ডেস্ক : দুনিয়ার সবথেকে বড় কনজিউমার ইলেকট্রনিক্স শো’ (সিইএস) ২০২০ তে লঞ্চ করা হয়েছে বিশ্বের সর্বপ্রথম গোল স্ক্রিনের স্মার্ট ফোন যার নাম দেওয়া হয়েছে সার্কল ফোন(Cyrcle phone)। আমেরিকার স্টার্টআপ কোম্পানি ডিটুর এই নতুন ফোনটিকে নিয়ে এসেছে মার্কেটে। এই সার্কেল ফোন হতে চলেছে বিশ্বের প্রথম স্মার্টফোন যাতে দেওয়া হয়েছে দুটি হেডফোন জ্যাক, যার মাধ্যমে একসাথে দুজন গান শুনতে পারবেন।

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে চারকোণা ডিজাইন থেকে বেরিয়ে আনতে ক্রিস্টিনা সিয়ার গোলাকার ফোন তৈরি করেছেন। তিনি এই ফোনের নাম দিয়েছেন ‘সার্কেল ফোন’। 

আরও পড়ুন >> স্মার্টফোন আপনার যে ক্ষতি করতে পারে

গোল আকৃতির ছোট্ট এই ফোনে রয়েছে ৩.৫ এমএম হেডফোন জ্যাক ও সেলফি তোলার জন্য রয়েছে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা। গোলাকৃতির হওয়ার এই ফোন দিয়ে খুব সহজেই সেলফি তোলা যায়। 

ফোনটির নির্মাতা ক্রিস্টিনা সিয়ার জানান, ২০১৫ সাল থেকে ফোনটি তৈরির কাজ হাতে নেন। তবে এটির উপযোগী সফটওয়্যার তৈরির কাজ শেষ না হওয়ায় ফোনটি পূর্ণাঙ্গ রূপ পায়নি। তাই এখন ডামি সংস্করণটিই সিইএসে আনা হয়েছে এবং ১ বছরের মধ্যে ফোনটি বাজারে আসবে। 

আরও পড়ুন >> আপনার বাড়িতে যদি ওয়াই-ফাই থাকে তবে সাবধান

এছাড়াও এই ফোনে আপনারা ব্যবহার করতে পারবেন দুটো মাইক্রো সিমকার্ড ৪জি এলটিই সাপোর্ট সহ। সঙ্গে রয়েছে অ্যান্ড্রয়েড পাই ৯.০ অপারেটিং সিস্টেম। সেলফির জন্য দেওয়া হয়েছে ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা যদিও এখনও ব্যাক ক্যামেরার ব্যাপারে কোনো খবর পাওয়া যায়নি। আপাতত এই ফোনে অ্যাপগুলি চৌকো ভাবে খোলার কারণে অ্যাপগুলি স্ক্রিন থেকে কিছুটা বাইরে চলে যাচ্ছে। তবে কোম্পানি বর্তমানে গোল অ্যাপ ইন্টারফেসের উপর কাজ করছে। দামের ব্যাপারে এখনও কোন সঠিক তথ্য পাওয়া যায়নি।