সাভারে মহাসড়ক সংলগ্ন ব্যক্তি মালিকানাধীন জমি ও স্থাপনা রক্ষা কমিটি গঠন : বাবুল মিয়া আহবায়ক, আয়নাল হক সদস্য সচিব

0
224


স্টাফ রিপোর্টার :
সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের পূর্বপাশে দু’দিনব্যাপী সওজ’র উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্ত জমি ও স্থাপনা মালিকদের এক জরুরী সভা গত শুক্রবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে। সাভার থানা বাসস্ট্যান্ডে ব্যবসায়ী মোঃ বাবুল মিয়ার কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।


সভায় ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন ব্যক্তিমালিকানাধীন জমি ও স্থাপনা রক্ষায় সর্বসম্মতিক্রমে ৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মোঃ বাবুল মিয়াকে আহবায়ক ও পৌর কাউন্সিলর মোঃ আয়নাল হক গেদুকে সদস্য সচিব করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন-মাসুদ রানা দুলাল, দিরগজ আলী, নাঈমুল ইসলাম, ইউসুফ আলী চুন্নু ও শামসুল হক চঞ্চল।

আরও পড়ুন >> সাভারে সওজের জায়গা দখল করে নির্মিত বহুতল ভবনসহ প্রায় ২ হাজার অবৈধ স্থাপনা উচ্ছেদ


সভায় বক্তারা বলেন, আমাদের ভূ-সম্পত্তি সমূহ সি.এস, এস.এ এবং আর.এস রেকর্ড কর্তৃক সমর্থিত। আমাদের এই সম্পত্তিসমূহে অনেকের বসবাসের বাড়ি, অফিস এবং বাণিজ্যিক স্থাপনা রয়েছে। ২৫ ও ২৬ নভেম্বর হঠাৎ করে সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহাবুবুর রহমান ফারুকীর নেতৃত্বে বিশাল বহরের পুলিশসহ ব্যক্তি মালিকানাধীন স্থাপনা ও অবকাঠামো ভাঙ্গতে আরম্ভ করে। এঘটনায় আমরা সকলেই হতচকিত হয়ে পড়ি এবং এই কার্যক্রমের বৈধতা জানতে চাই। কিন্তু তিনি কারও কথায় কর্ণপাত না করে দুর্ব্যবহার করতে থাকেন এবং ভাংচুর অব্যাহত রেখে কোটি কোটি টাকার ক্ষতি সাধন করেন।

আরও পড়ুন >> আশুলিয়া থানা শ্রমিকলীগ সভাপতি খালেদা জিয়ার মুক্তি চেয়ে বিএনপির কর্মসূচী ফেসবুকে শেয়ার করায় তোলপাড়

সভায় বক্তারা আরও বলেন, প্রধানমন্ত্রী উন্নয়ন কর্মকান্ড পরিচালনায় যাতে কেউ অন্যায়ভাবে ক্ষতিগ্রস্থ না হয় সে ব্যাপারেও নির্দেশনা দিয়েছেন। আমাদের ব্যক্তিমালিকানাধীন সম্পত্তি যদি সরকারের প্রকল্পে দরকার হয় তাহলে আমরা তা দিতে প্রস্তুত আছি। কিন্তু সে ক্ষেত্রে যথাযথ প্রক্রিয়া অনুসরণ এবং পর্যাপ্ত সময় প্রদানের বিধি-বিধান মেনে চলতে হবে।
অভিযান চলাকালীন সময়ে অবকাঠামো অপসারণের বিষয়ে কোন সন্তোষজনক জবাব দায়িত্বপ্রাপ্তরা প্রদানে ব্যর্থ হয়েছেন। তারা তাদের অভিযানের সমর্থনে কোন কাগজপত্রাদি প্রদর্শন করেননি। তাই এই ঘটনায় আমরা সঠিক তদন্ত ও ক্ষতিপূরণ দাবী করছি।