সাভারে ডিসেম্বরের মধ্যেই ট্যানারি

0
100

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই হাজারীবাগ থেকে ট্যানারি ও ট্যানারি সংশ্লিষ্ট অন্য কারখানাগুলো সাভারে স্থানান্তর করা। এসময়ের মধ্যে বর্জ্য ব্যবস্থাপনা চালু করে নদী দূষণ রোধ করা হবে বলেও জানান তিনি।

সোমবার জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য শাজাহান খানের এক সম্পূরক প্রশ্নের উত্তরে শিল্পমন্ত্রী এ কথা জানান।

আরও পড়ুন >> আশুলিয়ায় ফিল্মি স্টাইলে ডাকাতির ঘটনায় গ্রেফতার ৭

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, বর্তমানে যেকোনো শিল্প স্থাপনের আগে সেখানে বর্জ্য ব্যবস্থাপনার ব্যবস্থা রেখে অনুমোদন দেওয়া হচ্ছে। হাজারীবাগ থেকে চামড়াশিল্প সরাতে পারবো সেটা অতীতের কোনো সরকারও কল্পনা করেনি। সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সাহসী ভূমিকা এবং জননেত্রী শেখ হাসিনার নির্দেশনায় হাজারীবাগ থেকে সাভারে স্থানান্তর করা হয়েছে।

আরও পড়ুন >> সাভারে মিঠুন সরকারের বিরুদ্ধে লোমহর্ষক নির্যাতনের বর্ণনা দিলেন স্ত্রী

তিনি বলেন, অনেকেই বহু তালবাহানা করেছে। তারপরও তাদের সাভারে পাঠানো হয়েছে। ট্যানারিগুলো সাভারে গেলেও তাদের সহযোগী পণ্য উৎপাদনকারীদের কিন্তু হাজারীবাগ থেকে সরানো যায়নি। চায়নাদের সঙ্গে আমাদের যে চুক্তি ছিল, তারাও সময়মতো সম্পন্ন করতে পারেনি। আমরা নতুন করে দায়িত্ব নেওয়ার পরে ব্যবসায়ীদের সঙ্গে চুক্তি করে চায়নাদের সময় বেধে দিয়েছি। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টাসহ সব স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করে যাদের শিল্প প্লট ছিল না, তাদেরও প্লটের ব্যবস্থা করে দিচ্ছি।

আরও পড়ুন >> সাভারে হাইওয়ে পুলিশের নির্যাতন থেকে বাঁচতে হকারদের বিক্ষোভ

শিল্পমন্ত্রী বলেন, আমরা বিশ্বাস করি, এ বছরের মধ্যে হাজারীবাগ থেকে সম্পূর্ণভাবে ট্যানারি সাভারে স্থানান্তর করতে পারবো। এসময়ের মধ্যেই তরল বর্জ্য শোধনাগার (ইটিপি) ও বর্জ্য ব্যবস্থাপনা চালু করে ধলেশ্বরী নদী দূষণ রোধ করতে পারবো।