জাবিতে ভিসির অপসারণের দাবিতে প্রতিবাদী পটচিত্রাঙ্কন

0
15

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে নিষেধাজ্ঞা উপেক্ষা করে আন্দোলন অব্যাহত রেখেছেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা। আজ (৮নভেম্বর) দুপুর ১২ টা থেকে পটচিত্র অঙ্কনের মাধ্যমে শিক্ষার্থীরা উপাচার্যের বিরুদ্ধে তাদের অবস্থান তুলে ধরেন।

বেলা ১২টার সময় আন্দোলনরত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় পুরাতন রেজিস্ট্রার ভবনের সামনে জড়ো হয়। পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী পটচিত্র অঙ্কন শুরু করা হয়। এসময় তারা ভিসি বিরোধী নানা ধরনের স্লোগানে সাজিয়ে তোলেন তাদের চিত্র। চিত্রাঙ্কন শেষে এটি পুরো ক্যাম্পাসে প্রদর্শন করবেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলছেন, চিত্রাঙ্কনের মাধ্যমে অন্যায় ও দুর্নীতির বিরুদ্ধে তাদের প্রতিবাদী অবস্থান তুলে ধরছেন। এর মাধ্যমে মাধ্যমে ভিসির দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, ছাত্রলীগ দ্বারা আন্দোলনকারীদের ওপর হামলাসহ সকল অনিয়ম তুলে ধরছেন তারা।

এদিকে আজ শুক্রবার শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির তথ্য-উপাত্ত জমা দেবেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা। এর আগে গত বুধবার রাতে এক বিবৃতির মাধ্যমে ক্যাম্পাসে প্রবেশে নিষেধাজ্ঞাসহ সকল ধরনের মিছিল ও সমাবেশ নিষিদ্ধ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তবে উপাচার্য অপসারণের এক দফা দাবি নিয়ে এসব নিষেধাজ্ঞা উপেক্ষা করেই আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

আন্দোলনের সমন্বয়ক দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘হামলা-মামলা ও হুমকিতে অগ্রাহ্য করে নৈতিকস্খলন ও দুর্নীতির দায়ে অভিযুক্ত উপাচার্যকে অপসারণ এবং দুর্নীতিতে জড়িত সকলের রাষ্ট্রীয় আইনে বিচার নিশ্চিত না হওয়া পর্যন্ত আমাদের এই আন্দোলন চলবে।