চেখেই দেখুন ভিন্ন স্বাদের ‘ফুলকপির রোস্ট’

0
39

মুরগির রোস্ট খেয়েছেন নিশ্চয়! কিন্তু কখনো ফুলকপির রোস্ট খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই রেঁধে ফেলুন ফুলকপির রোস্ট। দারুণ সুস্বাদু এই রোস্ট আপনি খেতে পারবেন ভাত, রুটি কিংবা পরোটা দিয়েও।  

খেতে খুবই সুস্বাদু এই রেসিপিটি। জানেন কি, বাচ্চাদের সবজি খাওয়ানোর দারুণ এক কৌশল হতে পারে এই রেসিপিটি। দেরি না করে চলুন তবে জেনে নেয়া যাক ফুলকপির রোস্ট তৈরির রেসিপিটি-

উপকরণ: ফুলকপি ১টি, টমেটো ২টি, টক দই ১ থেকে ২ কাপ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, ২টি কাঁচা মরিচ বাটা, আদা বাটা ১ টেবিল চামচ, চিনি ১ থেকে ২ চা চামচ, হলুদ গুঁড়া ১ থেকে ২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ ,ধনে গুঁড়া ১ থেকে ২ চা চামচ, গরম মসলা ও জিরার গুঁড়া ১ চা চামচ, তেল ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ৪ টি এলাচ, ৪ টি লবঙ্গ ও একটি দারুচিনি।

প্রণালী: প্রথমে ফুলকপি ও টমেটোগুলো টুকরো করে কেটে নিন। এবার একটি পাত্রে এলাচ, লবঙ্গ এবং দারুচিনি বাদে বাকিসব উপকরণগুলো দিয়ে কেটে রাখা ফুলকপি ও টমেটোর টুকরোগুলো ভাল ভাবে মেখে নিন। এরপর চুলায় একটি প্যানে তেল দিন। তেলটা হালকা গরম হয়ে এলে এর মধ্যে এলাচ, লবঙ্গ এবং দারুচিনি হালকা করে ভেজে নিন। এরপর এর মধ্যে আগে থেকে মসলায় মাখিয়ে রাখা ফুলকপি ও টমেটোগুলো অল্প আঁচে ভালো করে ভেঁজে নিন। মসলাগুলো ফুলকপির গায়ে লেগে এলে এর মধ্যে ১ কাপ পানি দিয়ে ঢেকে দিন। ১০ মিনিট পড়ে ঢাকনা তুলে এর মধ্যে ঘি ছড়িয়ে দিন। এর ২ মিনিট পর চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন মজাদার ফুলকপির রোস্ট।