বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় রোহিঙ্গা জেসমিন আক্তার ও গ্রেটা থানবার্গ

0
15

 এবার বিবিসির ১০০ অনুপ্রেরণদায়ী ও প্রভাবশালী নারীর তালিকায় ঠাঁই পেলেন পরিবেশ আন্দোলন নিয়ে সারাবিশ্বে সাড়া জাগানো গ্রেটা থার্নবার্গ।

সুইডিশ এ কিশোরীর এবছর শান্তিতে নোবেল জয়েরও সম্ভাবনা তৈরি হয়েছিল। তার সঙ্গে স্থান পেলেন রোহিঙ্গা বংশোদ্ভুত বাংলাদেশ ও যুক্তরাজ্যের দ্বৈত নাগরিক ক্রিকেটার জেসমিন আক্তার। তিনি কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে জন্ম নেন।

জেসমিন শরণার্থী হিসেবে ব্রিটেনে পাড়ি জমানোর পর ব্যাডফোর্ড শহরের অল এশিয়ান গার্লস ক্রিকেট দলে খেলে নিজের খেলায়াড়ি নৈপুণ্যের প্রমাণ দেন। পথ শিশুদের বিশ্বকাপ ক্রিকেট ইংল্যান্ড দলের হয়েও খেলেন এ লড়াকু নারী।

গতকাল বুধবার যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম বিবিসি ২০১৯ সালের প্রভাবশালী একশ’ নারীর তালিকাটি অনলাইনে প্রকাশ করে। এতে পরিবেশ, জ্ঞান, নেতৃত্ব, সৃষ্টিশীলতা, খেলাধুলা ও পরিচয়- এমন ছয় ক্যাটাগরিতে বিশ্বের ১০০ নারীর নাম প্রকাশ করা হয়। ২০২০ সাল নাগাদ পৃথিবীটা কেমন হবে, তার একটা কল্পিত চিত্র মাথায় রেখে এবারের তালিকাটি করা হয়েছে। এতে প্রত্যেকের সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরা হয়। সেখানে জেসমিনের দেশ হিসেবে বাংলাদেশ ও যুক্তরাজ্যের নাম লেখা রয়েছে।

গত বছরের আগস্টে ১৫-বছর বয়সী গ্রেটা থার্নবার্গ সুইডিশ সংসদের বাইরে প্রতিবাদ করতে স্কুল বয়কট করেন। জলবায়ু পরিবর্তনে একজনের আন্দোলন থেকে পরে তা বিশ্বব্যাপী প্রতিবাদ শুরু হয়। কার্বন হ্রাসে উৎসাহিত করতে এ বছর তিনি সৌর চালিত নৌকায় করে ইউরোপ থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণ করেন। এ তালিকায় আরো যুক্ত হয়েছেন ২৬ বছর বয়সী আফগানিস্তানের ময়দান ওয়ারদাক শহরের মেয়রের দায়িত্ব পাওয়া জারিফা গাফারির মতো অনুপ্রেরণাদায়ী নারীরা।