ফুটবল উত্তেজনায় কাঁপছে কলকাতা

0
16

বাংলাদেশ-ভারত বিশ্বকাপ ফুটবল বাছাইয়ের ম্যাচটি নিয়ে দর্শক-সমর্থকদের উত্তেজনা প্রথম টের পাওয়া গেলো ঢাকার কমলাপুর স্টেশনে পা রেখে। রোববার মধ্যরাতে স্টেশনে দেখা গেলো একদল বাংলাদেশি সমর্থক কলকাতা যাওয়ার জন্য বেনাপোলের ট্রেন ধরার অপেক্ষায়। তাদের পরনের কাপড়-চোপড় দেখে মনে হলো আর কিছুক্ষণ পরই যেন বাংলাদেশ-ভারত বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি শুরু হবে। তারা প্রস্তুত। সবার মধ্যে উত্তেজনা, আলোচনা- কি হবে এই ম্যাচে!

শুধু বাংলাদেশের মানুষের মধ্যেই নয়, ম্যাচটি ঘিরে প্রচুর আগ্রহ কলকাতার মানুষেরও। বনগাঁ থেকে ট্রেনে দমদম যাওয়ার পথে স্থানীয় এক সহযাত্রী তো পরিচয় পেয়ে টিকিটের আবদারই করে বসলেন- আপনারা তো চাইলে ম্যাচের টিকিটও দিতে পারবেন। সম্ভব কি?

Loading..

Copy video urlPlay / PauseMute / UnmuteReport a problemLanguageMox Player

দমদম থেকে মেট্রোতে কলকাতার নিউ মার্কেট এলাকায় নামার পর চোখে পড়লো বাংলাদেশ জাতীয় ফুটবল দলের জার্সি গায়ে একজন দ্রুত হেঁটে যাচ্ছেন। দুই হাতে ব্যাগ। কথা বলার সুযোগ হয়নি। বোঝা গেলো এ ম্যাচটি দেখতেই বাংলাদেশ থেকে এসেছেন।

এর আগে বেনাপোল দিয়ে ভারতে ঢুকতেই পেছন থেকে ডাক শুনলাম একজনের। এখানে কে নাম ধরে ডাকছেন? পেছনে তাকাতেই দেখলাম হাত উঁচু করে দাঁড়িয়ে আলফাজ আহমেদ। পরিচয় করিয়ে দিতে হবে? মনে হয় দরকার নেই। জাতীয় দলের সাবেক এই স্ট্রাইকার বন্ধু-বান্ধব নিয়ে কলকাতার যাত্রী। দীর্ঘ ৩৪ বছর পর কলকাতার সল্টলেকে বাংলাদেশ-ভারত ফুটবল ম্যাচ-মিস কি করা যায়?

এমনিতেই বিলম্বিত যাত্রা। তার ওপর পথে নানা বিড়ম্বনা। হোটেলে উঠতে উঠতে সন্ধ্যা প্রায়। হোটেল কক্ষ ফিটফাট করতে করতেই তরুণ কর্মচারি বললেন, ‘কাল তো তোমাদের আমাদের খেলা।’ তাই নাকি? ভাব দেখালাম কোনো খোঁজই নেই আমার কাছে। ওর কাছ থেকে কিছু শুনতে বললাম- তুমি জানো তাহলে কাল বাংলাদেশ-ভারত ফুটবল ম্যাচ?

‘কি যে বলেন? আমি কেন, সবাই জানে এই ম্যাচের খবর। আমরা কয়েকজন তো কাল দুপুরের পর থেকে ছুটি নিয়েছি। যদিও এখনো টিকিটের বন্দোবস্ত হয়নি’- বলছিলেন হোটেল বয়। কেন? কেন? টিকিট কি নেই? আবার জবাব- ‘একটা টিকিটের জন্য লম্বা লাইনে দাঁড়িয়েছিলাম, পাইনি। স্টেডিয়ামের বাইরে নিশ্চয় বেশি দামে পাবো’।

বাংলাদেশ-ভারত পড়শি দেশ হলেও ফুটবলে কিন্তু কমই দেখা হয়। ২০১৪ সালের পর দুই দেশের জাতীয় দলের আর দেখা হয়নি। ভাবা যায়? নারী ও ছেলেদের বয়সভিত্তিক ফুটবলে প্রায় প্রতি বছরই অনেক ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত; কিন্তু দুই দেশের জাতীয় দলের যে ভুলতে বসেছেন সবাই।

ভুলতে যাওয়া সেই ফুটবল যুদ্ধই আবার ফিরে এসেছে বিশ্বকাপ বাছাইয়ের মধ্যে দিয়ে। বাংলাদেশ-ভারত ফুটবল ম্যাচ। তাও বিশ্বকাপের বাছাই। আর ম্যাচটি হচ্ছে এশিয়ার অন্যতম বড় ও দর্শণীয় স্টেডিয়াম কলকাতার বিবেকানন্দ যুব ভারতীয় ক্রীড়াঙ্গনে (সল্টলেক স্টেডিয়াম)। এ অঞ্চলের ফুটবল দর্শকদের আর কি চাই?