গাছের বাকলে এমব্রয়ডারি

0
9
এমব্রয়ডারি বা সূচিকর্ম বলতে মূলত কাপড়ের বিশেষ চিত্রায়ণকেই বোঝানো হয়। তবে এরও যে বিস্ময়কর কিছু হতে পারে সেটি এবার দেখিয়েছেন খ্যাতিমান নকশাকারক ডায়ানা ইয়েভতুখ। এই শিল্পী কাপড়ের এই সূচিকর্মকে দিয়েছেন ভিন্ন মাত্রা। 

ডায়ানা ইয়েভতুখ গাছের বাকলে কাপড়ের এই নিঁখুত সূচিকর্ম করে থাকেন। তিনি গাছের বাকল তুলে তাতে সেলাইয়ের মাধ্যমে বিভিন্ন চিত্র অঙ্কন করেন এবং পরে তা আবারো গাছের সঙ্গে মিলিয়ে দেন। তার এসব সূচিকর্ম দেখে বোঝার উপায় নেই যে, এটি হস্তশিল্প। তিনি একখণ্ড কাঠের উপর ফুল থেকে শুরু করে মানুষের চোখও অঙ্কন করতে পারেন। 

নিজের এই হস্তশিল্প প্রসঙ্গে বলেন, প্রতিটি গাছের সুচিকর্মকে উজ্জ্বল রঙে অঙ্কন করা হয়, যা গাছটিকে আরো আকর্ষণীয় করে তোলে এবং এটি যে কাউকে আকর্ষণ করবে। এই সূচিকর্মের জন্য তিনি একটি গাছের বাকল তুলে তার পাতলা অংশে সেলাই করে তাতে বিভিন্ন চিত্র এঁকে আবারো সেটি ছালের নিচে কাঠের সঙ্গে বসিয়ে দেন। এটা বাস্তবে সচরাচর দেখা যায় না।

তিনি বলেন, শিল্পী হিসেবে আমি শুধু নিজের কল্পনাকে বাস্তবে রূপ দিতে খালি জায়গা ও উপকরণগুলোর বৈচিত্র্যময় ব্যবহার নিয়ে চিন্তা করি। কাজটি খুবই সাধারণ হলেও আমি নিজের চারপাশকে আরো সুন্দর করে ফুটিয়ে তুলতে চাই। আর সে কারণেই এমন কাজ করে থাকি।