সানট্যান দূর করতে ঘরোয়া পাঁচ প্যাক

0
69

সানট্যান ত্বকের রঙ পরিবর্তন করে দেয়। কারণ আমাদের স্কিনে রয়েছে মেলানিন। এটি ত্বকের পিগমেন্টেশনের জন্য দায়ী। আর এই ট্যান কিন্তু আমাদের স্কিনকে সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে রক্ষা করে। যখন সূর্যের আলোতে যাওয়া হয় তখন সূর্যের আলো সরাসরি মেলানিন হরমোনের উপর পড়ে এবং যেটি সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মি শুষে নেয়। যা পরবর্তিতে ত্বকে সানট্যান হিসাবে দেখা দেয়। যার কারণে দীর্ঘসময় সূর্যের আলোতে থাকতে নিষেধ করা হয়। কিছু ঘরোয়া প্যাক ব্যবহার করে ত্বকের সানট্যান দূর করা সম্ভব। চলুন তবে দেখে নেয়া যাক।

আরো পড়ুন :ওজন কমাতে অ্যালো ভেরা

অ্যালোভেরা জেল ও শসা: ত্বকের সানট্যান দূর করতে অ্যালোভেরা জেল ও শসার প্যাক খুবই উপকারী একটি প্যাক। এটি তৈরিতে যা যা লাগবে।

১. অ্যালোভেরা জেল- ১ টেবিল চামচ

২. শসা- ১টি

৩. মধু- ১ টেবিল চামচ

যেভাবে তৈরি করবেন

আরো পড়ুন : লাউ দিয়ে মুরগির মাংস


শসা ব্লেন্ড করে পেস্ট তৈরি করে নিন। অ্যালোভেরা জেলের সাথে শসার পেস্ট এবং মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি সানট্যানের স্থানগুলোতে লাগিয়ে রাখুন। ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

 টমেটো ও লেবুর রসের প্যাকে যা যা লাগবে

১. টমেটো- ১-২টি

২. লেবুর রস- ১ চা চামচ

যেভাবে তৈরি করবেন টমেটোর পেস্ট তৈরি করুন। টমেটোর পেস্টের সাথে এক চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন ও ১৫-২০মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারবেন। লেবুর রস ব্যবহার করার আগে অব্যশই প্যাচ টেস্ট করে নিন। সেনসিটিভ ত্বকের অধিকারিণীরা লেবুর রস ব্যবহারে ক্ষেত্রে সর্তকতা অবলম্বন করুন।

আরো পড়ুন : পুষ্টি নিয়ে প্রচলিত ভুল ধারণা

পেঁপে ও লেবুর রসের প্যাক। ত্বকের সানট্যান দূর করতে পেঁপে ও লেবুর রসের প্যাকের জুড়ি নেই।

যা যা লাগবে

১. পাকা পেঁপে- ১ টি

২. লেবুর রস- ১টি

যেভাবে তৈরি করবেন

ব্লেন্ডারে পেঁপের পেস্ট তৈরি করুন। পেঁপের পেস্টের সাথে লেবুর রস মেশান। লেবু এবং পেঁপের প্যাকটি ত্বকে ব্যবহার করুন এবং ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন!

৪) কমলার খোসা ও হলুদ গুঁড়া
যা যা লাগবে

১. কমলার খোসা- ১ চা চামচ

২. হলুদের গুঁড়া- ১/৪ চা চামচ

৩. মধু- ১ চা চামচ

যেভাবে তৈরি করবেন

কমলার খোসার গুঁড়ার সাথে, হলুদের গুঁড়া এবং মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন ও এটি ত্বকে ১৫ থেকে ২০ মিনিট রাখুন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকে সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন।

হলুদ ও মধুর প্যাক:

যা যা লাগবে

১. হলুদ গুঁড়া- ১ চা চামচ

২. দুধ- ১ চা চামচ

৩. মধু- ১/২ চা চামচ

যেভাবে তৈরি করবেন

হলুদের গুঁড়া, দুধ এবং মধু একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিট। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে একবার ব্যবহার করুন।

এছাড়া টকদই এবং লেবুর রস মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন।

সূত্র-সাজগোজ