সাভারে উপজেলা গরুর খামার মালিক সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত

0
66

স্টাফ রিপোর্টার : সাভারে উপজেলা গরুর খামার মালিক সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় উপজেলার ১২টি ইউনিয়ন থেকে আগত খামারীরা খামার উন্নয়নের ক্ষেত্রে তাদের সুবিধা অসুবিধার কথা তুলে ধরেন।

আজ শনিবার দুপুরে সাভার পৌর এলাকার আনন্দপুর মহল্লার মোঃ মাকসুদুর রহমান খানের মালিকানাধীন ডেইরী ফার্মে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আয়োজিত এ অনুষ্ঠানে সাভার উপজেলার বিভিন্ন এলাকার প্রায় শতাধিক খামারি এই উন্মুক্ত আলোচনা সভায় অংশগ্রণ করে তাদের সুবিধা-অসুবিধার কথা তুলে ধরেন। তারা খামার পরিচালনার জন্য সরকারের পক্ষ থেকে একটি নীতিমালা প্রণয়নের দাবি জানান।

আরও পড়ুন >> আওয়ামী লীগ নেতা মজিদ হত্যাকারীরা বিএনপি’র চিহ্নিত সন্ত্রাসী : রাজীব

সাভার উপজেলা গরুর খামার মালিক সমিতির সভাপতি মোঃ মাকসুদুর রহমান খানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ প্রাণিসম্পদ কেন্দ্রীয় হাসপাতাল ঢাকা এর চীফ ভেটেরিনারী অফিসার ডাঃ মোঃ ফরহাদুল আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় সাভারের উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা শহিদুল্লাহ কায়সার।

আরও পড়ুন >> সাভারে ছাত্রকে ছুরিকাঘাতে হত্যার চেষ্টা, ৪ কিশোর গ্যাং সদস্য গ্রেফতার

আলোচনা সভায় ডেইরি খামার উন্নয়নসহ খামারীদের উৎপাদিত দুধ বাজারজাতকরণ সমস্যা, ভেজাল ওষুধ, ভেজাল ভ্যাকসিন, খামার নিবন্ধন, দুধে পানি মেশানোর ক্ষতি ও খাদ্য সমস্যাসহ বিভিন্ন প্রতিবন্ধকতার কথা তুলে ধরে এর প্রতিকার সম্পর্কে উন্মুক্ত আলোচনা করেন।

আরও পড়ুন >> ধামরাইয়ে মাদকসেবীকে পিটিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা

এসময় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ প্রাণিসম্পদ কেন্দ্রীয় হাসপাতাল ঢাকা এর চীফ ভেটেরিনারী অফিসার ডাঃ মোঃ ফরহাদুল আলম বলেন, মানুষের জ্ঞান বৃদ্ধির জন্য দুধ একটি উৎকৃষ্ট খাবার। এটি মানুষের মাথায় বুদ্ধি বৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই দুধের চাহিদা কখনও কমে না। এছাড়া সাভারে অধিক লোকের বসবাস হওয়ায় এখানে দুধের ব্যাপক চাহিদা রয়েছে। এজন্য দুধ উৎপাদনের পাশাপাশি তিনি গবাদি পশুর বিষয়ে যতœবান হওয়ার পরামর্শ দেন এবং রোগ হওয়ার আগেই চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রয়োজনীয় ভ্যাকসিন প্রদানের মাধ্যমে তার প্রতিকারের ব্যবস্থা করার আহ্বান জানান।

আরও পড়ুন >> ধামরাইয়ে রাস্তা থেকে নিন্মমানের উপকরণ অপসারণ করলেন ঠিকাদার

এছাড়া সাভারকে অত্যন্ত গরুত্বপূর্ণ এলাকা উল্লেখ করে যাদের সর্বনিন্ম ১০টি গরু রয়েছে তাদেরকে সরকারীভাবে খামার নিবন্ধন করার পরামর্শ দেন। পাশাপাশি সমিতির সদস্যদের চেষ্টায় স্থানীয় প্রশাসনের সহযোগিতা নিয়ে সাভারে একটি দুধের স্থায়ী বাজার বসানোর পরামর্শ দেন।

এসময় খামারিদের মধ্যে বক্তব্য রাখেন মোঃ শাহিন খান, সাভার উপজেলা পোল্ট্রি মালিক সমিতির সভাপতি আব্দুল হাই, উপজেলা গরুর খামার মালিক সমিতির সাধারণ সম্পাদক মোঃ তোফায়েল আহম্মেদ প্রমুখ।