২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগী কমলো ১৬ শতাংশ

0
15

গত ২৪ ঘণ্টায় (১০ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ১১ সেপ্টেম্বর সকাল ৮টা) পর্যন্ত দেশে নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৬৩৪ জন। গতকাল ( ১০ সেপ্টেম্বর) নতুন করে আক্রান্ত হওয়া রোগীর সংখ্যা ছিল ৭৫৩ জন। এই হিসেবে গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত রোগীর হার কমেছে ১৬ শতাংশ। এদিকে, এর আগের দিন অর্থাৎ ৯ সেপ্টেম্বর এ সংখ্যা ছিল, ৭১৬ জন, ৮ সেপ্টেম্বর ছিল ৭৬১ জন, ৭ সেপ্টেম্বর ছিল ৬০৭ জন, ৫ সেপ্টেম্বর ছিল ৭৮৮ জন এবং ৪ সেপ্টেম্বর ছিল ৮২০ জন। বুধবার (১১ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানা গেছে।

কন্ট্রোল রুম জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন ডেঙ্গু রোগীর মধ্যে রাজধানী ঢাকায় নতুন রোগীর সংখ্যা ২২১ জন আর  ঢাকার বাইরে সারাদেশে নতুন রোগী ৪১৩ জন।

এই সময়ের মধ্যে হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৫৪১ জন। এর মধ্যে ঢাকার ভেতরে ২৮৫ জন আর ঢাকার বাইরে ২৫৬ জন।

কন্ট্রোল রুমের তেরি ডেঙ্গু রোগীর তথ্যচিত্র

কন্ট্রোল রুম জানায়,  সারাদেশে এই মুহূর্তে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি থাকা মোট রোগীর সংখ্যা তিন হাজর ১৬৫ জন।এর মধ্যে ঢাকার ১২ টি সরকারি ও স্বায়ত্বশাসিত এবং ২৯ টি বেসরকারি হাসপাতালে রয়েছেন এক হাজার ৪৩৪ জন আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে রয়েছেন এক হাজার ৭৩১ জন। সারাদেশে হাসপাতাল থেকে ছাড়পত্র নেওয়া রোগীর সংখ্যা শতকরা ৯৬ শতাংশ। তবে, ১১ সেপ্টেম্বরের সকাল ৮ টা পর্যন্ত চলতি মাসে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা মোট সাত হাজার ৫২০ জন। 

এদিকে, দেশের বিভিন্ন হাসপাতাল থেকে ডেঙ্গুতে মৃত্যুর ১৯৭টি ঘটনা পর্যালোচনা করার জন্য রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়। এর মধ্যে থেকে ১০১টি ঘটনা পর্যালোচনা করে ৬০টি ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে তারা। এই হিসাব অনুযায়ী এপ্রিলে ২ জন, জুনে ৫ জন, জুলাইয়ে ২৮ জন এবং আগস্টে ২৫ জন ডেঙ্গুতে মারা গেছেন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে আজ ডেঙ্গুতে মোট আক্রান্ত হওয়া রোগীর সংখ্যা মোট ৭৮ হাজার ৬১৭ জন আর চিকিৎসা নিয়ে বাড়ি ফেরা রোগীর সংখ্যা ৭৫ হাজার ২৫৫ জন।