এবার উদ্যোগী টলিউড আমাজনকে বাঁচাতে

0
32

 ১৫ অগাস্ট থেকে আগুনে পুড়ছে ‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত ব্রাজিলের আমাজন বনাঞ্চল। এ আগুন নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ও উদ্বেগ প্রকাশ করেছে। আগুন নিয়ন্ত্রণে আনার জন্য ব্রাজিল সরকারের ওপর চাপ সৃষ্টি করছে ইউরোপের দেশগুলো। এ পরিস্থিতিতেই এবার আমাজনের বন বাঁচাতে আকুল আবেদন জানাল টলিউড।

ভারতের এই সময় পত্রিকা জানায়, অভিনেতা প্রসেনজিৎ থেকে দেব, জিৎ সবাই ট্যুইট করেছেন। পৃথিবীকে বাঁচাতে, প্রকৃতিকে রক্ষা করতে সবাইকে অনুরোধ জানিয়েছেন তারা। এছাড়াও তারা সবাইকে বলছেন, “এটি গোটা বিশ্বের সংকট। সবাই পরিস্থিতিটি বোঝার চেষ্টা করুন।” বিশেষ করে অভিনেতা দেব তার ‘আমাজন অভিযান’ সিনেমার কিছুটা শ্যুটিং করেছিলেন এ জঙ্গলেই।

অথচ সে বনই এখন পুড়ে নিঃশেষ হয়ে যাচ্ছে। মিনিটে পুড়ছে ১০ হাজার বর্গমিটার এলাকা। এমন পরিস্থিতিতে আগুন নিয়ন্ত্রণে ব্যর্থতার জন্য সমালোচনার মুখে পড়েছে ব্রাজিল সরকার। বিশ্বজুড়ে সমালোচনার মুখে গত শুক্রবারই আমাজানে সেনা মোতায়েনের পরিকল্পনার কথা জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট।

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল ইন্সটিটিউট ফর স্পেস রিসার্স জানিয়েছে, এবছর এ পর্যন্ত ৭২ হাজারেরও বেশি অগ্নিকাণ্ডের শিকার হয়েছে অ্যামাজন। তবে আগের যে কোনও সময়ের চেয়ে এবারের আগুন সবচেয়ে ভয়াবহ।