স্যামসাংয়ের ওপর নির্ভরশীলতা কমাচ্ছে অ্যাপল

0
64

আইফোনের দাম বেশি হওয়ায় বেশ কিছুদিন ধরে আইফোন বিক্রিতে ভাটা পড়েছে। বর্তমানে অ্যাপলের জন্য উচ্চ মান সম্পন্ন ওএলইডি স্ক্রিনের জোগানদাতা হিসেবে কাজ করছে স্যামসাং। প্রতিটি স্ক্রিনের জন্য অ্যাপলের কাছ থেকে ১০০ মার্কিন ডলার করে নেয় দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। এখন আইফোনের স্ক্রিনের জন্য স্যামসাংয়ের ওপর নির্ভরশীলতা কমাতে মরিয়া হয়ে বিকল্প খুঁজছে অ্যাপল। এতে আইফোনের দাম কমানো যাবে এবং অ্যাপলের লাভ বেশি আসবে বলে মনে করা হচ্ছে।

অ্যাপল কর্তৃপক্ষ গত বছরে ওএলইডি স্ক্রিন সরবরাহ পেতে এলজির সঙ্গে চুক্তি করেছে। তবে এলজি এখন পর্যন্ত কেবল টিভির জন্য ওএলইডি প্রযুক্তির স্ক্রিন তৈরি করেছে। স্মার্টফোনের জন্য নিখুঁত ওএলইডি প্যানেল তৈরি করতে পারেনি এলজি। ফলে এখনো দামি স্যামসাং ওএলডি প্যানেলের ওপরেই নির্ভর করতে হচ্ছে অ্যাপলকে।

নিক্কেই এশিয়ান রিভিউ বলছে, অ্যাপলের ওএলইডি প্যানেল নিয়ে সমস্যা সমাধান হতে চলেছে। চীনা বিওই টেকনোলজি গ্রুপের সঙ্গে চুক্তির দ্বারপ্রান্তে প্রতিষ্ঠানটি। আগামী বছর থেকে বিওইর কাছ থেকে স্ক্রিন নেবে অ্যাপল।

ওএলইডি স্ক্রিনকে প্রচলিত এলইডি স্ক্রিনের চেয়ে উন্নত বলে মনে করা হয়। কারণ এতে ভালো রং ফুটে ওঠে। এ ছাড়া এতে ব্যাটারি খরচ কম। এটি হালকা ও অধিক নমনীয়।

নতুন সরবরাহকারী পেলে অ্যাপলের জন্য আইফোনের উৎপাদন খরচ কমবে। তবে গ্রাহকের লাভ হবে। গত কয়েক বছর ধরে আইফোনের দাম বাড়ার ফলে এর চাহিদা কমেছে। এখন আইফোনের বিক্রি বাড়াতে চেষ্টা চালাচ্ছে অ্যাপল।

চলতি বছরে তিনটি মডেলের আইফোন বাজারে আনতে পারে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি। এর দুটি মডেলে ওএলইডি স্ক্রিন থাকতে পারে। আরেকটি মডেল হবে এলসিডি স্ক্রিনের আইফোন এক্সআর মডেলের পরের সংস্করণ।