সাভারে পরিবহণে বকশিশের নামে জোরজুলুম, বিড়ম্বনায় ঘরমুখো মানুষ

0
113

স্টাফ রিপোর্টার : ঈদের আনন্দকে স্বজনদের সাথে ভাগাভাগি করে নিতে নাড়ির টানে বাড়ি ফেরা যাত্রীদের গুনতে হচ্ছে কয়েক গুণ বেশি ভাড়া। সড়কে পর্যাপ্ত গণপরিবহন না থাকায় সেই সুযোগকে কেন্দ্র করে পরিবহন শ্রমিকরা বকশিশের নামে জোরজুলুম করছেন বলে অভিযোগ তুলেছেন ঘরমুখো যাত্রীরা।

সরেজমিনে দেখা যায়, শনিবার (১০ আগস্ট) সকাল থেকেই ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাজার বাসস্ট্যান্ড, হেমায়েতপুর, নবীনগর, বাইপাইল, বলিভদ্র এলাকায়  ঈদকে কেন্দ্র করে বকশিশের নামে কয়েক গুণ বেশি ভাড়া আদায় করছেন পরিবহন শ্রমিকরা।
  
পাটুরিগামী আসাদুল ইসলাম বলেন, ‘সকাল ১০টা থেকে গাড়ির জন্য অপেক্ষা করছি। কিন্তু একের পর এক গাড়ি এলেও পাটুরিয়ার ৮০ টাকার ভাড়া ২০০ টাকা করে চাচ্ছে। এ সময় তিনি ক্ষোভ নিয়ে বলেন, ‘ভাড়া এত বেশি নেয়ার কথা জিজ্ঞাসা করলে বলে ঈদের বকশিশ।’

অন্যদিকে রংপুরের যাত্রী আসমা বলেন, ‘রংপুরের সিটিং পরিবহনগুলোর সিট সংকটের কারণে লোকাল গাড়ির জন্য বসে আছি। কিন্তু যে কয়েকটি লোকাল বাস এসেছে, তার ভাড়াও সিটিং বাসের তুলনায় দ্বিগুণ চাচ্ছে।’

তবে পাটুরিয়াগামী  মায়ের দোয়া পরিবহনের ড্রাইভার রুবেল বলেন, ‘ঈদের জন্য আমরা কয়েকটি টাকা বকশিশ নিচ্ছি।’ তিনি আরো বলেন, হেলপার, ড্রাইভার ও গাড়ির মালিককে ওই বকশিশের টাকা ভাগ করে দেয়া হয়।