অ্যানির কুফা প্রেমিক সিদ্দিক

0
46

কিছু মানুষ আছে যারা চাইলেও নিজের দুর্ভাগ্যকে এড়িয়ে চলতে পারে না। আবার মাঝে মধ্যে এমনও ঘটে যে, তাদের দেখলে অনেকেরই যাত্রা অশুভ হয়! এমনই একজন মানুষ মতিন রহমান।

কুফা মতিন হিসেবে তার ব্যাপক পরিচিতি। ১৩৮টি ইন্টারভিউ দিয়েও চাকরি না পাওয়ায় তার নামের সঙ্গে কুফা যুক্ত হয়ে গিয়েছে। শত চেষ্টা করেও মতিন তার কুফা উপাধি মুছতে পারে না। প্রতিদিনই কারো না কারো জন্য অশুভ হয়ে দাঁড়ায় সে।

মতিনকে দেখলে যেমন অনেকের দিন খারাপ যায় তেমনি নদীকে দেখলে মতিনের দিন ভালো যায়। মতিন নদীকে খুব ভালোবাসে, কিন্তু মুখ ফুটে বলতে পারে না। কারণ তারই কারণে দূর্ঘটনার শিকার হয়েছিল নদীর বড় ভাই। মতিন চেষ্টা করে যায় ‘কুফা’ শব্দটি তার নাম থেকে বাদ দিতে। সে কী তা পারবে?

সে প্রশ্নের উত্তর পাওয়া যাবে ‘কুফা মতিন’ নাটকে। ঈদুল আজহায় একটি বেসরকারি টেলিভিশনে প্রচারের জন্য নির্মিত হয়েছে নাটকটি। নাটকটির রচনা ও পরিচালনা করেছেন আরিফুর রহমান নিয়াজ।

এ নাটকে নাম ভূমিকায় অভিনয় করেছেন সিদ্দিকুর রহমান। তার বিপরীতে নদী চরিত্রে দেখা যাবে অ্যানি খানকে। এছাড়া আরও অভিনয় করেছেন কাজী রাজু, আফরিন, রূপক, সোহেল, সায়মুম ইমতিয়াজ, হুমায়ুন কাবেরি প্রমুখ।

নাটকটিতে অভিনয় প্রসঙ্গে সিদ্দিক বলেন, ‘মজার একটি নাটক এটি। নাটকে মতিন সবসময় কোনো না কোনো কুফার মধ্যে থাকে। সবাই মিলে খুব সুন্দরভাবে কাজটি শেষ করেছি। দর্শক নাটকটি দেখে অবশ্যই আনন্দ পাবেন। আমি হাসির মানুষ, বেশি বেশি হাসতে চাই, আপনাদের আনন্দ দিতে চাই। তাই দর্শকের বলব, আপনারা ঈদে অবশ্যই নাটকটি দেখবেন।’

একই প্রসঙ্গে অ্যানি খান বলেন, ‘মানুষ কি কুফা হতে পারে? সেটার উত্তর জানতে হলে অবশ্যই নাটকটি দেখতে হবে। আমার চরিত্রের নাম নদী। আশা করি এ নাটকটি আপনাদের কাছে ভালো লাগবে।’