জাবি জুড়ে ডেঙ্গু আতঙ্ক

0
121

জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) জুড়ে ডেঙ্গু আতঙ্ক বিরাজ করছে। বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী উখেংনু রাখাইনের মৃত্যুতে এই আতঙ্ক আরও বেড়েছে। বিভিন্ন হলের শিক্ষার্থীরা ডেঙ্গুবাহী এডিস মশা নির্মূলে কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে। একই সঙ্গে উখেংনুর পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবিতে মৌন মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে তারা।

আরো পড়ুন : জাবি ছাত্রী উখিং নু’র লাশ সৎকার করা হলো, আন্দোলনে শিক্ষার্থীরা

আজ রোববার বেলা ১১টায় ৪৮তম ব্যাচের শতাধিক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার হতে মৌন মিছিল নিয়ে প্রশাসনিক ভবনের সামনে জড়ো হয়ে তাদের দাবি জানায়।

শিক্ষার্থীদের দাবি গুলো হলো:

১. আর কোনো শিক্ষার্থী যাতে অকালে ঝরে না যায় সেজন্য বিশ্ববিদ্যালয়ের প্রতিটি হল ও বিভাগে ডেঙ্গু প্রতিরোধে ব্যবস্থা নেওয়া।

২. বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে ডেঙ্গু টেস্টের যাবতীয় পরীক্ষার ব্যবস্থা করা।

৩. উখেংনুর মৃত্যুর দায়ভার বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নেওয়া এবং  ৪৮ ঘন্টার মধ্যে তার পরিবারকে ক্ষতিপূরণের ব্যবস্থা করা। এবং

৪. মেডিকেল সেন্টারে প্রয়োজনীয় যন্ত্রপাতির ব্যবস্থা করা।

এসব দাবি না মানলে লাগাতার ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেন শিক্ষার্থীরা।

পরে দুপুর ১২টার দিকে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম ঘটনাস্থলে এসে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। ডেঙ্গুর বিস্তার রোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন যথাযথ ব্যবস্থা নিবে বলে আশ্বাস দেন উপাচার্য। এতে শিক্ষার্থীরা তাদের কর্মসূচি স্থগিত করে।

আরো পড়ুন : ডেঙ্গুতে জাহাঙ্গীরনগরের ছাত্রীর মৃত্যু

আন্দোলনকারী কয়েক শিক্ষার্থীর সঙ্গে কথা হলে তারা জানান; আপাতত কর্মসূচি স্থগিত রাখা হয়েছে। উপাচার্য তাদের সঙ্গে কথা বলেছেন। আলোচনা হয়েছে। তার সঙ্গে দেখা করার কথা রয়েছে। এরপর পরবর্তী পদক্ষেপ নেবেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের অধ্যাপক সুকল্যাণ কুমার কুণ্ড জানিয়েছেন, দুপুরে কক্সবাজার কেন্দ্রীয় রাখাইন শশ্মানে উখেংনুর সৎকার কাজ সম্পন্ন হয়েছে।

গতকাল বিকেল চারটার দিকে অসুস্থ অবস্থায় কক্সবাজার সদর হাসপাতাল থেকে চট্টগ্রামে নেওয়ার পথে মারা যান উখেংনু। তার বাবা মংবা অং মংবা রাখাইন জানান, জাবি ক্যাম্পাসে থাকা অবস্থায় ডেঙ্গুতে আক্রান্ত হন উখেংনু। জ্বর না কমায় তাকে গ্রামের বাড়িতে নিয়ে এসে চিকিৎসার জন্য কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করানো হয়। কিন্তু অবস্থার উন্নতি না হওয়ায় তাকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামে নিয়ে আসতে বলেন চিকিৎসকরা। পথিমধ্যে চট্টগ্রামে নেওয়া অবস্থায় মৃত্যু হয় তার। গত ১৭ জুলাই উখেংনুর জ্বরের টেস্ট করালে ডেঙ্গু ধরা পড়ে।

এদিকে সারাদেশে ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাবের প্রেক্ষিতে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের ক্লিনার, সুইপার ও মালীদের সকল প্রকার ছুটি বাতিল করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এক জরুরী বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।