২৬২ জন খ্রিষ্টানকে নিরাপত্তা দেয়া ইমামকে সম্মাননা

0
54

নাইজেরিয়ার ৮৪ বছরের বৃদ্ধ ইমাম আব্দুল্লাহি আবু বকর। যিনি ২০১৮ সালের জুন মাসের নাইজেরিয়া আক্রমণের সময় নিজ বাড়ি ও মসজিদে ২৬২ জন খ্রিস্টানকে লুকিয়ে রেখে আশ্রয় ও সুরক্ষা দিয়েছিলেন। ফলে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার তাকে এ মুসলিম উপজাতি ইমামকে সম্মাননা দিয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক প্রথম আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা পুরস্কার লাভ করেছেন বৃদ্ধ ইমাম আব্দুল্লাহি আবু বকর। সেদিন তিনি নিজের জীবনের ঝুঁকি নিয়ে বিপুল সংখ্যক খিস্ট্রানকে সেদিন ভয়াবহ আক্রমণ থেকে সুরক্ষা দিয়েছিলেন।

সুদানম ব্রাজিল, ইরাক ও সাইপ্রাসের ৪ জন ধর্মীয় নেতাদের সঙ্গে ইমাম আব্দুল্লাহি আবু বকরও আন্তর্জাতিক ধর্মীয় স্বাধনতার এ পুরস্কার লাভ করেন।

২০১৮ সালের ২৩ জুন প্লেটো রাজ্যের বারকিন লাদি অঞ্চলের ১০ গ্রামের দুই শতাধিক আক্রান্ত খ্রিস্টান কৃষক উগ্রপন্থীদের দ্বারা আক্রান্ত হয়। হামলাকারীদের তোপের মুখে নিজের জীবনের ঝুঁকি নিয়ে সেদিন ইমাম আব্দুল্লাহি আবু বকর খ্রিস্টান কৃষকদের নিরাপত্তা দিয়েছিলেন।

Imam.jpg

হামলাকারীরা মসজিদের ইমাম আব্দুল্লাহি আবু বকরের বাড়িতে এসে উপস্থিত হলে তিনি ঘরের বাইরে এসে তাদের সঙ্গে কথা বলেছেলেন। এ সব খ্রিস্টান কৃষকদের জীবন রক্ষায় তাদের কাছে অনুরোধ করেন। তাদের জীবন রক্ষায় বিনিময়ের প্রস্তাবও করেছিলেন।

আব্দুল্লাহি আবু বকরের এ কাজ ছিল মানবতার প্রতি ভ্রাতৃত্ববোধ, সত্য ও ন্যাপের প্রতি সাহসিক সমর্থন ও নিঃস্বার্থ ভালোবাসা। যাতে তিনি সেদিন বিজয়ী হয়েছিলেন।

এ অঞ্চলে প্রায় ৮০ জন কৃষক খ্রিস্টান ও মুসলিম উগ্রপন্থীদের দ্বারা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। সেরকম পরিস্থিতি থেকে এ যাত্রায় রক্ষায় ২৬২ জন খ্রিস্টান।

সম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তির নজির গড়ায় মার্কিন যুক্তরাষ্ট্র ধর্মীয় স্বাধীনতার জন্য মসজিদের ইমাম আব্দুল্লাহি আবু বকরকে এ সম্মাননা দেন।

মসজিদে ইমাম আব্দুল্লাহি আবু বকরের অসামান্য এ কাজের জন্য এবং আন্তর্জাতিক স্বীকৃতি লাভ ও সম্মানার জন্য নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদ বুহারিও আনন্দিত। তিনি তার ভূয়সী প্রশংসা করেন। ফেডারেল সরকারের পক্ষ থেকে প্রেসিডেন্ট বুহারি আব্দুল্লাহি আবু বকরকে অভিনন্দন জানান।

মসজিদের ইমামের এ ঘটনাই প্রমাণ করে যে, ইসলাম ও মুসলিমরা শান্তির পক্ষে। প্রকৃত মুসলমান কখনও সন্ত্রাস ও হত্যাজজ্ঞ সমর্থন করে না।