রবীন্দ্রনাথকে নিয়ে ‘অভিনব’ উদ্যোগ তামিল ডাক্তারের

0
14

তামিলনাড়ুর তুতিকোরিনের মানুষ তিনি। কিন্তু বাংলা ভাষা ও বাঙালির প্রতি তাঁর টান সেই ছোট থেকেই। ছোট থেকেই রবীন্দ্রনাথ ঠাকুরের গান শুনে, কবিতা পড়ে বড় হওয়া। রবীন্দ্রনাথের জন্যই তাঁর বাংলা ভাষার প্রতি এমন প্রেম। বাংলার সঙ্গে তাঁর আত্মার সম্পর্ক। তামিলের সঙ্গে সঙ্গে বাংলা ভাষাও তাঁর কাছে প্রাণের ভাষা।

আর রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর প্রাণের মানুষ। রবীন্দ্রনাথের প্রতি ভালবাসা, শ্রদ্ধার জন্যই ডাক্তার মদন মোহন রাজ তাঁকে শ্রদ্ধার্ঘ্য দিলেন নিজের মতো করে। এর আগেও রবীন্দ্রনাথ ঠাকুরের ‘মানসী’ কাব্যগ্রন্থের ‘উপহার’ কবিতাটিতে সুর দিয়েছিলেন তুতিকোরিনের এই হোমিওপ্যাথি ডাক্তার। এবার রবি ঠাকুরের চিত্ত যেথা ভয়শূন্য…উচ্চ যেথা শির কবিতায় সুর দিলেন তিনি। 

মদন মোহন রাজ বলছিলেন, ‘চিত্ত যেথা ভয়শূন্য’ কবিতাটি রবীন্দ্রনাথ ঠাকুর স্বাধীনতার আগে লিখেছিলেন। কিন্তু ওই কবিতাটা গানের আকারে কখনও প্রকাশ পায়নি. আমি একটা চেষ্টা করেছি মাত্র। এই কবিতাটি গানের আকারে প্রকাশ করা চ্যালেঞ্জের ছিল। তামিল ভাষায় এর আগে দুটি স্বরচিত গানের অ্যালবাম প্রকাশ করেছিলেন মদন মোহন রাজ।

মধ্য কলকাতার এই ডাক্তার আগামী দিনে কাজী নজরুল ইসলামের গান, কবিতা নিয়েও কাজ করতে উদ্যোগী হয়েছেন। বহুদিন ধরেই তাঁর ইচ্ছে ছিল বাংলা ভাষায় প্রিয় রবীন্দ্রনাথকে নিয়ে কিছু করার। আর তাই পেশাগত ব্যস্ততার মাঝেও একের পর এক উদ্যোগ নিচ্ছেন ডাক্তার মদন মোহন রাজ।

বাঙালির প্রিয় রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে এমন উদ্যোগ! তাও বাঙালির ডেরায় বসে! ডাক্তার মদন মোহন রাজ স্বতঃস্বফূর্তভাবে সেই সাহস দেখালেন। সম্প্রতি ইউ টিউবে (https://youtu.be/PQhrUznIaPk) একটি ভিডিয়ো আপলোড করেছেন তিনি। রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতায় সুর দিয়েছেন তিনি। গায়ক তিনি নিজে। সঙ্গীত পরিচালনা থেকে শুরু করে অভিনয়, সবই সামলেছেন তিনি একা হাতে।