চার সংস্থার ল্যাবে দুধ পরীক্ষার নির্দেশ

0
72

পণ্যের মান নিয়ন্ত্রণকারী সরকারি সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) অনুমোদন পাওয়া পাস্তুরিত দুধ পৃথক চারটি সংস্থার ল্যাবে পরীক্ষা করে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। দুধে অ্যান্টিবায়োটিক ও ব্যাকটেরিয়ার পাশাপাশি অন্য কোনো ক্ষতিকর উপাদান আছে কি না, তা নিরূপণ করতে বলা হয়েছে।

সংস্থা চারটি হলো, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি), লাইভ স্টক অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) ও ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি।

বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ রোববার এই সংক্রান্ত এক রিটের ধারাবাহিকতায় এ আদেশ দেন। আগামী ২৩ জুলাইয়ের মধ্যে ওই চার কর্তৃপক্ষকে আলাদা প্রতিবেদন আদালতে দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

বিএসটিআইয়ের প্রতিনিধির পাশাপাশি ওই চার কর্তৃপক্ষের প্রতিনিধিদের উপস্থিতিতে দুধের নমুনা সংগ্রহ করতে বলা হয়েছে। সম্প্রতি অধ্যাপক আ ব ম ফারুকের নেতৃত্বে বাজারে থাকা দুধ পরীক্ষার এক প্রতিবেদন আদালতে দাখিলের পর এই আদেশ দেওয়া হয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন তানভীর আহমেদ। বিএসটিআইয়ের পক্ষে শুনানি করেন আইনজীবী সরকার এম আর হাসান। এ ছাড়া ব্যাখ্যাদানকারী হিসেবে বক্তব্য দেন আইনজীবী অনীক আর হক।