গরমে ঠাণ্ডা থাকবেন যে চা খেলে

0
34

গ্রীষ্মকালের তীব্র গরম আসছে সামনেই। ঘরে থাকেন বা বাইরে গরমের কষ্ট থেকে মুক্তি পাওয়া কঠিন। খাওয়া-দাওয়াতেও অনেক পরিবর্তন আনতে হয়। অনেকেই বলেন এই সময়ে চা খেলে আরো বেশি গরম লাগে। তবে জেনে অবাক হবেন এই প্রবল তাপ থেকে শরীরকে বাঁচাতে জুড়ি নেই তিন ধরনের মসলার চায়ের। চা বানানোর সময়ে মিশিয়ে দিন এই তিনটির যে কোনো একটি। আর চায়ের রেসিপিতে করে ফেলুন সামান্য পরিবর্তন।

মৌরি চা

আগে নিশ্চয়ই এই ধরনের চায়ের কথা শোনেনি। কখনো এমন অবাক চা পান করেননি। সবকিছুরই তো একটা প্রথম রয়েছে। এবার গরমে খেয়ে দেখতে পারেন। আপনার পছন্দের দুধ চায়ে মিশিয়ে দিন আধ চা-চামচ মৌরি। দূর হবে বদহজম, পেট ফাঁপা অথবা কনস্টিপেশনের সমস্যা। এছাড়া মৌরি এই গরমে শরীরকে ঠাণ্ডাও রাখে।

এলাচের চা

যাদের গরমে অ্যাসিডিটির সমস্যা হয়, তাদের জন্যে দারুণ উপকারি ছোট এলাচ। পেটের ব্যথা কমাতেও সাহায্য করে ছোট এলাচ। দুধ চা অথবা দুধ ছাড়া সব চায়েই এলাচ দিয়ে খেতে পারেন। শরীরের গরম ভাবও কমবে।

হলুদের চা

রঙ দেখে ভুল করবেন না। হলুদ শরীর ঠাণ্ডা রাখতে বেশ সাহায্য করে। রক্ত পরিষ্কার করতে এবং শরীরের নানা ছোট বড় রোগ নিরাময়ে এর জুড়ি নেই। দুধ চায়ে আধ চা-চামচ হলুদগুঁড়ো অথবা হলুদ বাটা মিশিয়ে দিন। স্বাদ বদলের সঙ্গে সঙ্গে শরীরও ঠাণ্ডা হবে।