শাহবাগ অবরুদ্ধ, গাড়ি ভাঙচুর

0
51

গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকা দেশব্যাপী অর্ধদিবস হরতালের সমর্থনে শাহবাগ মোড় অবরুদ্ধ করেছে প্রগতিশীল ছাত্রজোট।

অন্যদিকে হরতালের অংশ হিসেবে রাজধানীর পল্টনে মিছিল করেছে বাম গণতান্ত্রিক জোট। সেখানে একটি গাড়ি ভাঙচুরের খবরও পাওয়া গেছে। মিছিল থেকে দাবি করা হয়েছে, হরতাল পালনের লক্ষ্যে খুলনাসহ দেশের বিভিন্ন এলাকায় মিছিলে হামলা ও গ্রেপ্তার চালিয়েছে পুলিশ।

রোববার সকাল ৭টার দিকে টিএসসি থেকে একটি মিছিল বের করে তারা। মিছিলটি শাহবাগ থেকে সায়েন্স ল্যাবরেটরি পর্যন্ত যায়। পরে সায়েন্স ল্যাবরেটরি হয়ে আবারও শাহবাগ মোড়ে ফিরে আসে।

শাহবাগে অবস্থান নিয়ে রাস্তায় বসে যায় সংগঠনটির নেতাকর্মীরা। এতে টিএসসি, সায়েন্স ল্যাবরেটরি, কারওয়ানবাজার, মৎস্য ভবন রোডে যান চলাচল বন্ধ হয়ে যায়। প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা এসব রোডে এমনকি মোটরসাইকেল ও রিকশাও চলাচল করতে দিচ্ছে না। পতাকাবাহী সরকারি একটি গাড়িও আটকে দিয়েছে সংগঠনটির নেতাকর্মীরা। শুধু মাত্র অ্যাম্বুলেন্স প্রবেশ করতে দিচ্ছে।

গ্যাসের দাম বৃদ্ধি প্রত্যাহার ও শিক্ষাখাতে বাজেট ২৫ শতাংশ বরাদ্দের দাবি জানিয়েছেন সংগঠনটির নেতাকর্মীরা। শাহবাগ মোড়ে পুলিশ তাদের পাশেই অবস্থান নিয়েছে। সেখানে পুলিশের সাঁজোয়া যান রয়েছে।

প্রগতিশীল ছাত্রজোটের সভাপতি ইমরান হাবিব বলেন, শুধু এটা আমাদের দাবি নয়, পুরো বাংলাদেশের নাগরিকের দাবি। ন্যায্য দাবি আদায়ে আমাদের আন্দোলন চলবে। বেলা ২টা পর্যন্ত আমরা শাহবাগ অবস্থান করব।

প্রগতিশীল ছাত্র জোটের নেতা ফাহিম শিহাব রেজওয়ান বলেন, অযৌক্তিকভাবে এই সরকার গ্যাসের দাম বাড়িয়েছে। গ্যাসের দাম বাড়লে বিদ্যুতের দাম বাড়বে, বাড়িভাড়া বাড়বে। এছাড়াও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়বে। এতে সাধারণ মানুষের ভোগান্তি বেড়ে যাবে। গ্যাসের দাম বৃদ্ধির কারণে সাধারণ মানুষ আজ ভালো নেই। দেশের জনগণ ভালো নেই। সরকার অযৌক্তিকভাবে গ্যাসের দাম বৃদ্ধি করেছে।