দুই দশকেরও বেশি সময় অ্যাপলের নকশা বিভাগে নেতৃত্ব দেওয়ার পর প্রতিষ্ঠান ছাড়ছেন জনি আইভ। ১৯৯৭ সালে প্রায় দেউলিয়া অবস্থা থেকে অ্যাপলকে বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠান হিসেবে রূপান্তরে স্টিভ জবসের সবচেয়ে কাছের মানুষ হিসেবে বিবেচনা করা হতো এই ডিজাইন গুরুকে।

ফিন্যান্সিশায়ল টাইমসের সঙ্গে এক সাক্ষাৎকারে জনি আইভ অ্যাপল ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত প্রকাশ করেছেন। তিনি এ বছরের শেষ পর্যন্ত অ্যাপলে কাজ করবেন।

গত দুই দশকে অ্যাপল যেসব আইকনিক পণ্য বাজারে এনেছে তার প্রত্যেকটির প্রধান নকশাবিদ ছিলেন আইভ। এরমধ্যে রয়েছে ২০০৪ সালের আইপড মিনি, ২০০৭ সালে আইফোন, ২০০৮ সালে ম্যাকবুক এয়ার, ২০১০ সালে আইপ্যাড, ২০১৫ সালে অ্যাপল ওয়াচ এবং ২০১৬ সালের এয়াপডস। স্টিভ জবসের সঙ্গে জনি আইভের সর্বশেষ প্রকল্প ছিল অ্যাপল পার্ক নামে প্রতিষ্ঠানটির নতুন প্রধান কার্যালয়ের ডিজাইন।

নকশাবিদ হিসেবে বিভিন্ন শীর্ষ পুরস্কার জয়ী এই ব্রিটিশ নাগরিক ২০১২ সালে রানী দ্বিতীয় এলিজাবেথের কাছ থেকে নাইটহুড অর্জন করেন। বর্তমানে স্যার জনাথন পাঁচ হাজারেরও বেশি পেটেন্টের মালিক।

জনি আইভ অ্যাপল ছেড়ে নিজের প্রতিষ্ঠান গড়ার পরিকল্পনা প্রকাশ করেছেন। ‘লাভফ্রম’ নামে তার প্রতিষ্ঠানটি পণ্য নকশাসহ বিভিন্ন ক্ষেত্রে কাজ করবে, তবে এ বিষয়ে বিস্তারিত আর কিছু তিনি বলেননি। লাভফ্রমের অন্যতম ক্রেতা অ্যাপল হবে বলেও জানিয়েছেন তিনি। অ্যাপলের ঘনিষ্ট হিসেবে পরিচিত আরেক শীর্ষ ডিজাইনার মার্ক নিউসনও যোগ দিচ্ছেন লাভফর্মের সহপ্রতিষ্ঠাতা হিসেবে।

১৯৯৭ সালে স্টিভ জবস অ্যাপলে ফেরার কয়েক বছর আগে থেকেই সেখানে কাজ করছিলেন জনি আইভ। স্টিভ জবস অ্যাপলে ফিরেই যে কয়টি বড় সিদ্ধান্ত নেন তার মধ্যে অন্যতম ছিল জনি আইভকে নকশা বিভাগের প্রধান করা। জবসের পরিকল্পনা আর জনি আইভের ডিজাইন মিলিয়ে প্রথম যে পণ্যটি বাজার মাত করে সেটি ছিল আইম্যাক। একটি মনিটরসদৃশ কম্পিউটার যার মধ্যে একটি ঈষদচ্ছ কেসিংয়েই সিপিইউ, মনিটর, ডিস্ক ড্রাইভ ছিল। ওই সময়ে আইম্যাক অসম্ভব জনপ্রিয়তা পাওয়ায় ঘুরে যায় অ্যাপলের আর্থিক সঙ্কটাবস্থা।

২০১১ সালে স্টিভ জবসের মৃত্যুর পর টিম কুক অ্যাপলের নেতৃত্বে এলে জনি আইভকে একইসঙ্গে হার্ডওয়্যার ও সফটওয়্যার নকশার প্রধান করা হয়। তার প্রস্থানে ওই দুই বিভাগ ফের আলাদা দলপ্রধানের অধীনে চলে যাবে বলে জানানো হয়েছে অ্যাপলের তরফ থেকে।

সাম্প্রতিক সময়ে অ্যাপলের শীর্ষ নেতৃত্বের অনেকেই প্রতিষ্ঠানটি ছেড়েছেন। তবে, এক্ষেত্রে জনি আইভকেই বিবেচনা করা হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রস্থান হিসেবে।

স্টিভ জবস জনি আইভ সম্পর্কে একসময় বলেছিলেন, “অ্যাপলে যদি আমার কোনো আত্মজ থেকে থাকে, সেটা জনি।”