এক ম্যাচে সাকিবের যত রেকর্ড !

0
140

এই যে সাকিব আল হাসান। এতো বিস্ময় বালক। প্রতিনিয়তই শুধু রেকর্ড আর রেকর্ড। বিশ্বকাপের প্রতিটি ম্যাচেই কোনো না কোনো ইতিহাসের পাতায় নাম লেখাচ্ছেন তিনি। আজও তার ক্যারিয়ারের পালকে দুটো মাইলফলক।

বিশ্বকাপের মঞ্চে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে একই দিনে হাফসেঞ্চুরি ও পাঁচ উইকেট শিকারির তালিকায় নাম উঠে গেল সাকিবের। 

আফগানিস্তানের বিপক্ষে ব্যাট হাতে হাফ সেঞ্চুরি করে দলীয় সংগ্রহে গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি। আবার বল হাতেও জাদু দেখিয়েছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। আফগানদের পাঁচ ব্যাটসম্যানকে সাজঘরে ফেরান সাকিব।

শুধু তাই নয়, ক্রিকেটের এই বিস্ময় বালকের আজই ক্যারিয়ার সেরা পারফরম্যান্স। দশ ওভার বল করে মাত্র ২৯ রান দিয়ে শিকার করেছেন সাকিব। এক ম্যাচে অর্ধশত রানের পাশাপাশি ৫ উইকেট শিকারের এই রেকর্ড আগে শুধু ভারতের সদ্য অবসরে যাওয়া  ক্রিকেট তারকা যুবরাজ সিংয়েরই ছিল। 

এখানেই সাকিবের রেকর্ডের গল্প শেষ হচ্ছে না। আজকের ম্যাচের মধ্য দিয়ে বিশ্বকাপ ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে ১০০০ রান ও ৩০ উইকেট নেয়ার কৃতিত্ব দেখালেন সাকিব আল হাসান। আফগানিস্তানের বিপক্ষে এই কীর্তি গড়েন বিশ্বসেরা অলরাউন্ডার। আফগান অধিনায়ক গুলবাদিন নায়েবের উইকেট নেন সাকিব।

এই উইকেটের মাধ্যমেই বিশ্বকাপে ৩০ উইকেট পূর্ণ হয় তার। এরপর সেই ওভারেই আরো একটি উইকেট তুলে নেন সাকিব। যে উইকেটের মাধ্যমে বিশ্বকাপে সাকিবের উইকেট সংখ্যা দাঁড়ায় ৩১টিতে। প্রথম স্পেলে এসে দুর্দান্ত এক স্পেলও করেন তিনি।

নিজের প্রথম স্পেলে এসে পাঁচ ওভার বল করে মাত্র ৪ রান দিয়ে তিন উইকেটে পান সাকিব আল হাসান। এর আগে ব্যাটিং করার সময়ই আজই এক হাজারের রানের মাইলফলক পূর্ণ করেন তিনি। ৫১ রানের ইনিংসে ৩৫ রান করার পর পূর্ণ হয় সাকিবের ১০০০ রান।