২৬ জুলাইয়ে মুক্তি পাওয়ার কথা বলিউডি ছবি ‘মেন্টাল হ্যায় কেয়া’র। কিন্তু মুক্তির আগেই ছবিটি নিয়ে শোরগোল শুরু হয়েছে। ছবির পোস্টার নিয়ে বিতর্ক না মিটতেই এবার সমস্যা তৈরি হয়েছে নাম নিয়ে। এমনকি পিছিয়ে দিতে হয়েছে ছবিটির ট্রেলার মুক্তির দিনও।

একতা কাপুরের ছবি ‘মেন্টাল হ্যায় কেয়া’ তে অভিনয় করেছেন কঙ্গনা রানাওয়াত এবং রাজকুমার রাও। এপ্রিল মাসে মুক্তি পেয়েছিল ছবিটির পোস্টার । পোস্টারে দুই তারকাকে জিভের ডগায় ব্লেড ব্যালেন্স করতে দেখা গিয়েছিল। আর তাতেই বিরূপ প্রতিক্রিয়া এসেছিল ভারতের মনোবিদদের কাছ থেকে।

তাদের মতে এ পোস্টার অসংবেদনশীল এবং নিষ্ঠুর। যাদের মানসিক সমস্যা আছে তাদের একরকম অপমান করা হয়েছে বলে দাবি করেন তারা। এমনকি এ ছবির বিরুদ্ধে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন প্রধান প্রসূন যোশীর কাছে নালিশও দায়ের হয় ‘দ্য ইন্ডিয়ান সায়াকিয়াট্রিস্ট সোসাইটি’র পক্ষ থেকে।

সে বিতর্ক না মিটতেই এবার সমস্যা তৈরি হয়েছে ছবির নাম নিয়ে। ইন্ডিয়ান সায়াকিয়াট্রিক সোসাইটি আপত্তি জানিয়েছে। তাদের মতে, ছবির নামে মানসিক রোগকে নিয়ে এক ধরনের মশকরা করা হয়েছে যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

এ আপত্তির মুখে ছবির নির্মাতাদেরকে নাম বদলেরও পরামর্শ দিয়েছে ভারতীয় চলচ্চিত্রের ছাড়পত্র দাতা প্রতিষ্ঠান সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি)। পরিবর্তিত নাম ‘সেন্টিমেন্টাল হ্যায় কেয়া’ হতে পারে বলে শোনা যাচ্ছে। শেষ পর্যন্ত সত্যিই নাম পরিবর্তন হবে কিনা তা এখন সময়ের অপেক্ষা।