কোন ডালের কী উপকারিতা

0
175

ভাতের সাথে ডাল তো থাকবেই। এমন কি রুটির সঙ্গেও ডাল খান অনেকেই। নানান স্বাদের ডাল নানা পদের সঙ্গে রান্না করা হয়। মুগ, মসুর, মটর, মাষকালাই, বুটের ডাল, ছোলা ডাল, অ্যাংকর এমন আরো অনেক রকম ডাল আমরা খেতে ভালবাসি। কিন্তু জানেন কি কোন ডালে কী কী পুষ্টিগুণ রয়েছে? আসুন জেনে নেয়া যাক।

কাঁচা মুগ ডালে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন-বি, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফোলেট, ম্যাঙ্গানিজ, কপার, জিঙ্ক ও ফাইবার। তাই এই ডাল যেমন সুস্বাদু, তেমনই পুষ্টিকর।

মসুর ডালে প্রোটিন, পটাশিয়াম, ফাইবার, এসেনশিয়াল অ্যামাইনো অ্যাসিড, আয়রন, ভিটামিন-বি-১ প্রচুর পরিমাণে থাকায় এটি অত্যন্ত পুষ্টিকর। এই ডাল রক্তে শর্করা আর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

অ্যাংকর ডাল অত্যন্ত পুষ্টিকর। এই ডালে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ফলিক অ্যাসিড, ভিটামিন-বি আর পটাশিয়াম রয়েছে পর্যাপ্ত পরিমাণে।

ছোলার ডালে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, আয়রন, জিঙ্ক, ম্যাঙ্গানিজ, ফাইবার, কপার, ফোলেট, মলিবডেনামের মতো জরুরি উপাদান যেগুলো আমাদের শরীর-স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি। এই ডাল যেমন সুস্বাদু, তেমনই পুষ্টিকর।

মাষকলাই এর ডাল হজমের সমস্যা কমাতে অত্যন্ত কার্যকর! ভাতের সঙ্গে ছাড়াও, পরোটা বা রুটির সঙ্গেও অনেকে এই ডাল খেতে ভালোবাসেন। এই ডালে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন।

বাড়তি ওজন নিয়ে চিন্তিত? খেতে পারেন খেসারির ডাল। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন আর ফাইবার যা রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

ডালের মধ্যে সবচেয়ে বেশি ক্যালসিয়াম রয়েছে তড়কা ডালে। সেই সঙ্গেই এই ডালে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন আর ফ্যাট। তড়কা ডালে খুব কম সোডিয়াম থাকায় ডায়াবেটিক রোগীদের জন্যও এটি খুবই উপকারী।