বাজেটে পোশাক খাতে ১ শতাংশ প্রনোদনায় অসন্তুষ্ট বিজিএমইএ

0
671

২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে পোশাক খাতে এক শতাংশ প্রনোদনায় সন্তুষ্ট নয় তৈরি পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠন (বিজিএমইএ)। আজ রোববার প্রস্তাবিত বাজেট নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় সংগঠনের সভাপতি ড. রুবানা হক এ অসন্তোষ প্রকাশ করেন।

বিজিএমইএ সভাপতি বলেন, ‘আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের পোশাক খাত এখনও দুর্বল, যদিও দেশের অর্থনীতির সিংহভাগই টিকে আছে এই খাতের ওপর। কিন্তু বর্তমানে এ খাত ক্রান্তিকাল সময় পার করছে।’

রুবানা হক বলেন, ‘এ খাতের উদ্যোক্তাদের টিকে থাকার অবলম্বন হিসেবে প্রস্তাবিত বাজেটে পাঁচ শতাংশ প্রণোদনার প্রস্তাব করা হয়েছিল। এর বিপরীতে মাত্র এক শতাংশ দেওয়া হয়েছে যা এ খাতের জন্য খুবই অপ্রতুল। তাই অন্তত তিন শতাংশ প্রণোদনার দাবি জানাই।’

প্রাপ্তি আর অপ্রাপ্তি মিলিয়ে প্রস্তাবিত বাজেটে ৭০ শতাংশ খুশি বলে সংবাদ সম্মেলনে জানান বিজিএমইএ সভাপতি। পোশাক খাতে আর প্রণোদনার দরকার নেই বলে অর্থনীতিদদের করা মন্তব্যেরও সমালোচনা করেন সংগঠনটির সভাপতি। এ ছাড়া কৃষির সাথে পোশাক খাতের প্রণোদনার বিষয়টি তুলনা করা ঠিক নয় বলেও জানান বিজিএমইএ সভাপতি।

এ ছাড়া রপ্তানি মূল্যের বিপরীতে ডলারের দাম টাকার বিপরীতে অবমূল্যায়নের দাবি বিবেচনায় সরকারের কাছে আবারও আহ্বান জানান ড. রুবানা হক।