সবচেয়ে বেশি ওমরা পালনের রেকর্ড করলেন দিলনাওয়াজ শাহ

0
25

সম্প্রতি সর্বাধিক সংখ্যক ওমরাহ করে রেকর্ড গড়েছেন সৈয়দ দিলনাওয়াজ শাহ নামে পাকিস্তানি এক মুসলিম। মাত্র ১৭ বছরের ব্যবধানে তিনি ৩ হাজার ১৯৯ বার ওমরা পালন করেছেন। পাকিস্তানের গণমাধ্যম ‘দ্য ন্যাশন’ গত রোববার (৯ জুন) এ তথ্য প্রকাশ করে।

গত ১৭ বছর তিনি টানা প্রতি বছরই সৌদি আরব সফর করেছেন এবং এক সফরে একাধিকবার ওমরা পালন করেছেন। প্রতি সফরে একাধিক বার ওমরাহ পালন করার কারণেই তার ওমরার সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ১৯৯।

এবারের (১৪৪০ হিজরির) পুরো রমজান পবিত্র নগরী মক্কায় অবস্থান করে ৬ জুন বৃহস্পতিবার তিনি নিজ শহর করাচিতে ফিরে আসেন। মক্কায় অবস্থানকালীন সময়ে তিনি প্রতিদিন ৩ বার ওমরাহ পালন করেন।

এ রমজানেই তিনি ৬০ বার ওমরাহ পালন করেন। অতঃপর রমজানের শেষ দশকে তিনি মদিনায় মসজিদে নববিতে অবস্থান করেন।

দিলনাওয়াজ ১৯৯৯ সালের জুন মাস থেকে গত ২০ বছর যাবত টানা রোজা রেখে আসছেন। তবে ইসলামি শরিয়ত নির্ধারিত হারাম দিনে তিনি রোজা পালন থেকে বিরত থেকেছেন।

সৈয়দ দিলনাওয়াজ পাকিস্তানের করাচিতে একটি গ্যাস কোম্পানিতে ডেপুটি ম্যানেজার হিসেবে নিয়োজিত ছিলেন। ২০১২ সালে তিনি চাকরি থেকে অবসর নেন। পারিবারিক জীবনে সৈয়দ দিলনাওয়াজ ছয় সন্তানের পিতা।

সর্বাধিক ওমরাহ করার কোনো সুস্পষ্ট তথ্য গুগলসহ কোনো মাধ্যমে উল্লেখ নেই। কোনো তথ্য না থাকার কারণেই ধারণা করা হয় যে, সৈয়দ দিলনাওয়াজ শাহ-ই হতে পারেন সবচেয়ে বেশি ওমরাহ পালনকারী ব্যক্তি।

তবে ওমরার প্রতি সফরে ১ বার ওমরা পালনের ব্যাপারে অনেকেই মতামত ব্যক্ত করেছেন। এক সফরে একাধিক ওমরার ব্যাপারে মতপার্থক্য রয়েছে। প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ওমরার সফরে ১ বারের বেশি ওমরা পালন করেননি বলেও হাদিসে প্রমাণ পাওয়া যায়।

উল্লেখ্য যে, ২০১৯ সালে সৌদি আরবে অন্যান্য বছরের তুলনায় সর্বাধিক ওমরা পালিত হয়েছে। এর মধ্যে ধারাবাহিকভাবে যে সব দেশের নাগরিক বেশি ওমরা পালন করেছেন সেসব শীর্ষে রয়েছে পাকিস্তান। ২০১৮ সালে ৫ লাখ ৩৮ হাজার পাকিস্তানি ওমরা পালন করেন।