ম্যাক্সওয়েল ঝড় নাকি বাবরের কুশলী ব্যাটিং?

0
61

বৃষ্টির কারণে গত দুইদিন দুটি ম্যাচই হয়েছে পরিত্যক্ত। দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে বল মাঠে গড়ালেও গতকাল (মঙ্গলবার) বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচে টসও হয়নি। বিশ্বকাপের বাকি ম্যাচগুলো তাই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে প্রত্যেকটি দলের জন্যই। কেননা বৃষ্টি কখন যে কার ভাগ্য কোথায় নিয়ে যায়, তা অনুমান করতে পারছে না কেউ!

সে হিসেব মাথায় রেখেই আজ (বুধবার) টন্টনে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে অস্ট্রেলিয়া। পাঁচবারের বিশ্বজয়ীরা টানা ২ জয়ে টুর্নামেন্ট শুরু করলেও, শেষ ম্যাচে ভারতের কাছে হেরে গেছে তারা। আজকের ম্যাচ তাই অসিদের কাছে নিজেদের ফিরে পাওয়ার লড়াই।

অন্যদিকে কিছুটা ফুরফুরেই মেজাজেই আছে পাকিস্তান দল। বিশ্বকাপের আগে একের পর এক হার। বিশ্বকাপের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছেও লজ্জাজনকভাবে হারে পাকিস্তান। কিন্তু নিজেদের দ্বিতীয় ম্যাচেই নিজেদের ফের ‘আনপ্রেডিক্টেবল’ প্রমাণ করে তারা। হারিয়ে দেয় টুর্নামেন্টের হট ফেভারিট ইংল্যান্ডকে। আজকের ম্যাচেও তাই জয়ের জন্যই খেলবে সরফরাজরা।

এদিকে বৃষ্টির কবলে না পড়লে হাইভোল্টেজ এই ম্যাচে সকলের চোখ থাকবে দুজন খেলোয়াড়ের খেলোয়াড়ের উপর। কেননা এরা যেকোনো মুহূর্তে বদলে দিতে পারে ম্যাচের মোড়। এবার সেই দু’জন ক্রিকেটার সম্পর্কে জেনে নেয়া যাক :

গ্লেন ম্যাক্সওয়েল : ক্লিন হিটে বল সীমানা ছাড়া করার জন্য বিখ্যাত গ্লেন ম্যাক্সওয়েল। মিডল-অর্ডারে মূলত তার ব্যাটিংয়ের দিকেই চেয়ে থাকবে দল। কেননা ম্যাক্সওয়েলের ব্যাটে হাসি মানেই দলের বড় সংগ্রহ পাওয়া। বল হাতেও সাম্প্রতিক সময়ে সফল এই অলরাউন্ডারের পাকিস্তানের বিপক্ষে গড়ও বেশ স্বাস্থ্যবান- ৫৫! এছাড়া পাকিস্তানের বিপক্ষে সবশেষ ৩ ম্যাচের ৩টিতেই ফিফটি রয়েছে ম্যাক্সওয়েলের (৭১,৯৮,৭০)।

বাবর আজম : ইংল্যান্ডে পা রাখার পর থেকেই ধারাবাহিকভাবে রান করে যাচ্ছেন বাবর আজম । টপ অর্ডারে ব্যাটিং করা এই ব্যাটসম্যানের স্ট্রাইক রেট নিয়ে আলোচনা-সমালোচনা চললেও- দল থেকে পাওয়া বিশেষ দায়িত্ব কাঁধে থাকায় কিছুটা মন্থর গতিতে ব্যাটিং করেন বলে জানিয়েছেন তিনি। তবে দারুণ কুশলী ও অনর্গল শট খেলার সামর্থ্য রাখা বাবর যে যেকোনো দলের জন্যই বিপজ্জনক তা আর বলার অপেক্ষা রাখে না। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তান তাই চেয়ে থাকবে এই ডানহাতি রান মেশিনের দিকেই।