চোটের তালিকায় এবার তামিম

0
74

বিশ্বকাপ লড়াই শুরুর আগে একের পর এক চোটের সমস্যায় বাংলাদেশ। নতুন করে দুশ্চিন্তার মেঘ জন্মেছে তামিম ইকবালকে ঘিরে। শুক্রবার অনুশীলনে বাঁ হাতে ব্যথা পেয়েছেন এই ওপেনার। এখন তাকে রাখা হয়েছে পর্যবেক্ষণে। 

শুক্রবার ওভালের সেন্ট্রার উইকেটে অনুশীলন করার সময় ব্যথা পেয়েছেন তামিম। কাতরাতে কাতরাতে ড্রেসিংরুমে ফিরে যাওয়া তামিমের আঘাত পাওয়া অংশে বরফ দেওয়ার পর এখন পর্যবেক্ষণে রাখা হয়েছে।

তামিমের ব্যাপারে স্পষ্ট করে কিছু বলতে পারেননি বাংলাদেশের পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। শুক্রবার সংবাদ সম্মেলনে বাঁহাতি ওপেনারের অবস্থা জানাতে গিয়ে তিনি বলেছেন, ‘সত্যি করে বলতে তামিমের ব্যাপারে এই মুহূর্তে কোনও আপডেট দেওয়া সম্ভব নয়। মাত্রই ড্রেসিংরুমে ফিরেছে সে। দেখার বিষয় এখন ব্যথা কেমন, হাত ফুলে যায় কিনা। এরপরই এমআরআই লাগবে কিনা, জানা যাবে।’

দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন অবশ্য জানিয়েছেন, স্ক্যান করানোর প্রয়োজন মনে করছেন না তামিম। তার বক্তব্য, ‘ওর (তামিম) চোট নিয়ে এখনই মন্তব্য করা খুব তাড়াতাড়ি হয়ে যায়। তবে তামিম বেশ ভালোই বোধ করছে। সে নিজে বলছে যে স্ক্যান করানোর প্রয়োজন নেই। তবে সতর্কতা হিসেবে আমরা আজই (শুক্রবার) হয়তো স্ক্যান করাবো।’

তামিমের আগে চোটে ভুগছেন মাশরাফি মুর্তজার ও মোহাম্মদ সাইফউদ্দিন। ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে পিঠের সমস্যায় ভুগেছিলেন সাইফদ্দিন। শুক্রবার তিনি ব্যাটিং-বোলিং না করলেও দৌড় অনুশীলন করেছেন। অন্যদিকে বেশ কিছুদিন ধরেই হ্যামিস্ট্রিংয়ে সমস্যা হচ্ছে মাশরাফির। শুক্রবার তিনি মাঠে থাকলেও অনুশীলন করেননি।

বিশ্বকাপ শুরুর দুই দিন আগেও দলে চোটের তালিকা লম্বা হচ্ছে। ওয়ালশ অবশ্য খুব বেশি চিন্তিত নন, ‘খেলোয়াড়দের ইনজুরি আছে। কিন্তু এটা নিয়ে আমরা চিন্তিত নই। আশা করি ধীরেধীরে সবাই ঠিক হয়ে যাবে।’

দ্য ওভালে শুক্রবার স্থানীয় সময় সকাল ১০টায় উপস্থিত হয় বাংলাদেশ দল। মাঠে নেমেই পুরো দলকে কয়েক গ্রুপে ভাগ করে অনুশীলন শুরু করেন প্রধান কোচ স্টিভ রোডস। একদিকে ফিল্ডিং, অন্যদিকে নেট লাগিয়ে হয়েছে ব্যাটিং অনুশীলন। পাশাপাশি তিনটি উইকেটে পরপর অনুশীলন করেছেন ব্যাটসম্যানরা। যেখানে স্টিভ রোডসের নজরে সবচেয়ে বেশি ছিলেন সাকিব, মুশফিক ও তামিম।

বাংলাদেশের ব্যাটিংয়ের স্তম্ভ এই তিন ব্যাটসম্যান। তাদের পারফরম্যান্সের ওপরই মূলত নির্ভর করছে বাংলাদেশের স্কোরবোর্ড কতটা সমৃদ্ধ হবে। সেখানে তামিমের চোট বাংলাদেশের জন্য চরম দুশ্চিন্তাই বটে।