ভিন্নধর্মী ইফতারে টার্কিস মিল্ক কেক

0
50

ইফতারে সবাই একটু ডেজার্ট খেতে পছন্দ করেন। তাই স্পঞ্জ কেক, ক্রিম ও দুধের মিশ্রণে ডেলিশিয়াস, জুসি ডেজার্ট টার্কিস মিল্ক কেক আজই তৈরি করে ফেলুন।

কেক বেইস তৈরির উপকরণ

৫ টি ডিম, ১ কাপ ময়দা, ৩/৪ কাপ চিনি, (১+১/২) চা চামচ বেকিং পাউডার, ১/৪ চা চামচ লবণ, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স, ১/৩ কাপ দুধ।

প্রণালি

৯*১৩ ইঞ্চি বেকিং প্যান ওভেন ১৮০ ডিগ্রীতে প্রিহিট করে নিতে হবে। কেক প্যানে বাটার মাখিয়ে ও ময়দা ছিটিয়ে গ্রিজ করে নিতে হবে।

ডিমের সাদা অংশ কুসুম থেকে আলাদা করে ভাল মত ১/৪ কাপ চিনি দিয়ে বিট করুন ৫ মিনিট। এটি ভাল ভাবে ফোম হয়ে আসলে বিট করা বন্ধ করতে হবে।

ডিমের কুসুম, ১/২ কাপ চিনি এবং এসেন্স দিয়ে বিট করতে হবে ২ মিনিট। ক্রিমের মত হলে দুধ দিয়ে মিশাতে হবে।

আলাদা বাটিতে ময়দার সাথে লবণ, বেকিং পাউডার ভাল মত মিশিয়ে নিন। এখন ময়দার মিশ্রণ ডিমের কুসুমের মিশ্রণের সাথে ভাল মত মিশিয়ে নিতে হবে।

এরপর ময়দার মিশ্রণে ডিমের ফোম অল্প অল্প করে (৩ বারে) চামচ দিয়ে ভাল মত ফোল্ডিং করে করে মেশাতে হবে। ডিমের সাদা ফোম মিশানোর সময় বেশি জোরে হুইস্ক করলে ফোম থেকে বাতাস বের হয়ে যাবে।

এরপর বেকিং প্যানে কেক এর মিশ্রণ ঢেলে চামচ দিয়ে সমান করে ২৫ মিনিট অথবা কেকে টুথপিক দিয়ে চেক করে হয়ে আসলে নামিয়ে নিতে হবে। কেক বেকিং প্যানে রেখে ঠাণ্ডা করে নিন।

দুধের সিরাপ তৈরির উপকরণ

ক্রিম ১ কাপ, ঘন দুধ ২ কাপ, কনডেন্সড মিল্ক ১/২ কাপ।

প্রণালি

একটি জগে সিরাপের সব উপকরণ ঢেলে ভাল করে হুইস্ক করে মিশিয়ে নিতে হবে। কেক বেকিং প্যানেই রেখে কাটা চামচ দিয়ে কেক এর পুরোটা কেচে দিতে হবে।

দুধের মিশ্রণটি কেক এর উপর ঢেলে দিন যাতে কেক এর পুরো অংশে দুধের সিরাপ পৌঁছায়। কেক সিরাপ শুষে নিবে। এরপর ফ্রিজে ১ ঘণ্টা রাখে দিন।

ফ্রস্টিং ও ক্যারামেল সস তৈরির উপকরণ

হুইপড ক্রিম ২ কাপ, হেভী ক্রিম বা দুধ ২ টেবিল চামচ, চিনি ৩/৪ কাপ।

কেক এর উপর মোটা করে হুইপড ক্রিম বিছিয়ে আরো ১ ঘণ্টা ফ্রিজে রাখতে হবে। একটি প্যানে ২ টেবিল চামচ পানি এবং চিনি দিয়ে মাঝারি তাপে জ্বাল দিন। চিনি গলতে শুরু করলে নাড়তে থাকুন। সোনালি রং হওয়া শুরু করলে যখন গাড় হবে তখন ক্যারামেল এর সাথে বাটার মিশিয়ে নিন।

এখন দুধ বা হেভী ক্রিম গরম ক্যারামেলে মিশিয়ে অনবরত নাড়ুন। চুলা বন্ধ করে দিন। এবার সসের মত ক্যারামেল হালকা ঠাণ্ডা করুন। এই সস হুইপডক্রিমের উপর ঢেলে দিয়ে কিছুক্ষণ ঠাণ্ডা করে নিন। ইফতারের টেবিলে পরিবেশন করুন।