যেসব বদভ্যাস ত্যাগ করা জরুরি

0
87


সুস্থ থাকার জন্য কিছু বদভ্যাস বদলে ফেলা জরুরি। নাহলে দীর্ঘমেয়াদী প্রভাব পড়তে পারে শরীরের উপর। যেমন, দীর্ঘক্ষণ ফোনে কথা বলা, অতিরিক্ত ফাস্টফুড খাওয়া, সামান্য শারীরিক সমস্যাতেই চট করে ওষুধ খেয়ে ফেলা ইত্যাদি। ছোটখাট এসব বদভ্যাস ত্যাগ করলে দূরে থাকতে পারবেন বিভিন্ন রোগ থেকে।




প্রতিদিন ফাস্টফুড খাওয়া

নিয়মিত ফাস্টফুড খাওয়ার অভ্যাস থাকলে সেটা বদলে ফেলুন যত দ্রুত সম্ভব। কারণ এই ধরনের খাবার প্রচুর পরিমাণ অস্বাস্থ্যকর ফ্যাট থাকে যা বিভিন্ন ধরনের রোগের জন্ম দেয়। এছাড়া পেটে মেদ জমে যাওয়ার অন্যতম কারণও নিয়মিত ফাস্টফুড খাওয়া।

নিয়মিত কোল্ড ড্রিংক পান করা
অনেকে পানির থেকেও বেশি কোল্ড ড্রিংক পান করেন! এটি স্বাস্থ্যের জন্য খুব খারাপ। সফট ড্রিংকে প্রচুর পরিমাণে চিনি ও ক্যালোরি থাকে যা নিয়মিত খাওয়া অনুচিত।

ফোনে অতিরিক্ত কথা বলা
গবেষণায় দেখা গেছে, মোবাইল ফোনের উপর অতিরিক্ত নির্ভরশীলতা অনেক সময় হতাশার কারণ হয়ে দাঁড়ায়। এছাড়া ব্রেইনেও ক্ষতিকর প্রভাব পড়ে। তাই মোবাইল ফোন প্রয়োজনের অতিরিক্ত ব্যবহার করবেন না।  

মাদক সেবন করা
সিগারেট বা যেকোনও ধরনের মাদকদ্রব্য গ্রহণ করার অভ্যাস থাকলে সেটা ত্যাগ করুন দ্রুত।

অতিরিক্ত ওষুধ খাওয়া
অনেকে সামান্যতেই ব্যথানাশক ওষুধ খেয়ে ফেলেন। এই অভ্যাসের ফলে শরীরের উপর দীর্ঘমেয়াদী প্রভাব পড়ে। ওষুধে কাজ না হওয়াসহ বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের ক্ষতি পর্যন্ত হতে পারে এ অভ্যাসের কারণে।  

দীর্ঘক্ষণ একই জায়গায় বসে থাকা
পেশাগত কারণে ঘণ্টার পর ঘণ্টা একই জায়গায় বসে থাকার অভ্যাস হয়ে যায় যা শরীরের জন্য খুবই ক্ষতিকারক। এ ধরনের অভ্যাসের ফলে হাড় ও মাসল ব্যথাসহ বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। কয়েক ঘণ্টা পরপর কিছুক্ষণের জন্য বিরতি নিয়ে হাঁটাহাঁটি করুন।