গরমে পাতে রাখুন এই ৪ সবজি

0
130

 শরীরের সঙ্গে খাদ্যাভাসের যোগ অবিচ্ছিন্ন। যেমন খাবার আপনার পেটে পড়বে তেমনই থাকবে আপনার শরীর। যত দিন যাচ্ছে, ততই চড়ছে তাপমাত্রার পারদ। রীতিমতো হাসফাঁস অবস্থা সকলের। গরমের তীব্র দাবদাহে শরীর সুস্থ রাখতে আমাদের দৈনন্দিন খাদ্যাভ্যাস দ্রুত বদলে ফেলতে হবে। সুস্থ থাকতে হলে এই গরমে পাতে রাখতে হবে কয়েকটি সাধারণ সবজি। যেগুলি এই গরমে আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করবে।
আসুন জেনে নেওয়া যাক, ৪ সবজির সম্পর্কে যেগুলি চড়া গরমেও আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে-

শশা : গরমে শরীর ঠান্ডা রাখতে সবচেয়ে সহজলভ্য সবজি হল শশা। শরীর সুস্থ রাখতে শশার চেয়ে ভাল কিছু হতেই পারে না। ফাইবারে ভরপুর শশা খাবার দ্রুত হজম করতে সাহায্য করে। তাই শশা খান নিয়মিত।

ঢ্যাঁড়স : গরমে হজমের সমস্যা বাড়ার সঙ্গে সঙ্গেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেড়ে যায়। ঢ্যাঁড়স এই সমস্যা সহজেই নিয়ন্ত্রণে রাখতে পারে। সহজেই নিয়ন্ত্রণে রাখতে পারে রক্তের শর্করার মাত্রা।

লাউ : চাঁদি ফাটা গরমে শরীর আর পেট ঠান্ডা রাখতে লাউয়ের জুড়ি মেলা ভার. লাউয়ের ৯২ শতাংশই হল জল। এছাড়াও লাউয়ে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। সব মিলিয়ে জলের ঘাটতি মিটিয়ে শরীরকে ডি-হাইড্রেশনের হাত থেকে বাঁচাতে লাউ অত্যন্ত উপকারী একটি সবজি। এছাড়াও ক্যালসিয়াম, সোডিয়াম, জিঙ্ক,আয়রন ও ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ লাউ খুবই পুষ্টিকর।

করলা : তিক্ত স্বাদের জন্য করলা অনেকেই তেমন পছন্দ করেন না। কিন্তু করোলায় রয়েছে ‘পলিপিটাইড-পি’ নামের একটি যৌগ যা স্বাভাবিকভাবে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এতে ক্যালোরি রয়েছে নামমাত্র। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতেও করলা খুবই উপকারী।