শসা খাওয়ার পর পানি পান করেন?

0
149

গরম চলে আসতে শুরু করেছে। আর এই গরমে স্বাস্থ্যকর আর স্বস্তিদায়ক হিসেবে অনেকেই বেঁছে নেন শসা, তরমুজ, পেঁপে, ডাবের মতো বিভিন্ন ফল। তবে শসা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে বলে হরহামেশাই এই ফল খেয়ে থাকি আমরা। এটি সবজি হিসেবেও খাওয়া হয়। শশা খাওয়ার পর আমরা অনেকেই আবার পানি পান করে থাকি। কিন্তু শসা খাওয়ার পর পানি পান করলে তা শরীরের কতটা ক্ষতি করে তা আমরা হয়তো অনেকে জানি না।

শসা খাওয়ার পর পরই পানি খেলে কী কী সমস্যা হতে পারে, একটু জেনে নেওয়া যাক…

পিএইচ লেভেল ঠিক থাকে না

যে ফলে পানির পরিমাণ বেশি-এমন ফল খাওয়ার পর পানি খেলে শরীরের পিএইচ লেভেল ঠিক থাকে না। ফলে হজমের সমস্যাসহ একাধিক রোগ শরীরে বাসা বাধতে শুরু করে। এই একই কারণে খালি পেটে পেঁপে খেতেও নিষেধ করেন চিকিৎসকেরা।

ডায়ারিয়া হতে পারে

একাধিক কেস স্টাডিতে দেখা গেছে, ভরা পেটে যদি শসা বা তরমুজ খাওয়া যায়, তাহলে হজম প্রক্রিয়ার উন্নতি ঘটে। কিন্তু সেই একই ফল যদি খালি পেটে খাওয়া হয় অথবা খাওয়ার পর পানি পান করা হয়, তাহলে পেটের ভেতরে এমন বিক্রিয়া হয় যে ডায়ারিয়ার মতো সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে।

শুধু তাই নয়, শরীরে জলের পরিমাণ বেড়ে গেল হজমে সহায়ক একাধিক অ্যাসিড পানিতে মিশে যায়। ফলে বদ-হজম, গ্যাস-অম্বল প্রভৃতি সমস্যায় শরীর জর্জরিত হয়ে পড়ে।

তবে এটি থেকে বাঁচতে বেশ কিছু সমাধান আছে। খাবার খাওয়ার ৩০ থেকে ৪০ মিনিটের মধ্যে পানি পান করা চলবে না। এমনকি যেসব ফলে পানি রয়েছে-এমন ফল খাওয়ার পর একই নিয়ম মানতে হবে।