সেই সেফুদার বিরুদ্ধে মামলা আবেদন

0
56

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে অস্ট্রিয়া প্রবাসী সেফাত উল্লাহ ওরফে সেফুদার বিরুদ্ধে আদালতে মামলার আবেদন জমা দিয়েছেন আইনজীবী মো. আলীম আল রাজী জীবন। মঙ্গলবার দুপুরে ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে এ আবেদন জমা দেন তিনি।

মামলার আইনজীবী ওয়াকিলুর রহমান বলেন, দুপুরে ওই আবেদনের ওপর বিচারক আস্ সামস জগলুল হোসেন শুনানি নেবেন।

মামলার আবেদনে বলা হয়, গত ৯ এপ্রিল বাদী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেখতে পান, অস্ট্রেলিয়ার ভিয়েনা প্রবাসী সেফাতউল্লাহ ওরফে সেফুদা তার ফেসবুক অ্যাকাউন্ট থেকে লাইভে এসে পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআন ও মহানবী হযরত মোহাম্মদ (সা.)-কে নিয়ে অবমননাকারী মন্তব্য করছেন। এ অবমাননা বাদীসহ মুসলিম ধর্মীয় বিশ্বসের ওপর আঘাত করেছে। এ কারণে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ (২) ও ৩ ধারায় অভিযোগ এনে মামলার আবেদন করা হয়েছে।

অভিযোগে আরো বলা হয়, প্রবাসী সেফাতউল্লাহ একইভাবে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়েও বিভিন্ন সময় লাইভে এসে কুরুচিপূর্ণ, অশ্লীল, আক্রমাণাত্মক ও অকথ্য ভাষায় গালিগালাজ করেছেন। এমনকি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে আপত্তিকর মন্তব্য করেছেন। সে কারণে আসামি সেফুদা’র ফেসবুক অ্যাকাউন্ট বন্ধসহ তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন বাদী।

জানা গেছে, পারিবারিক জীবনে সেফুদার এক সন্তান রয়েছে। তার স্ত্রী থাকেন ঢাকায়। প্রায় ২২ বছর আগে সেফুদা অস্ট্রিয়ার ভিয়েনায় চলে যান।

এদিকে, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে বহুল আলোচিত-সমালোচিত সেফুদাকে দেশে অথবা বিদেশে আইনের হাতে তুলে দিতে পারলে দুই লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছেন ফেনীর ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেজবাউল হায়দার চৌধুরী সোহেল। এছাড়া একই অভিযোগে অস্ট্রিয়ান ক্রিমিনাল পুলিশ বাদী হয়ে সেফাত উল্লাহ ওরফে সেফুদার বিরুদ্ধে তিনটি মামলা করেছে। মামলাগুলো অস্ট্রিয়া ক্রিমিনাল পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের কাছে হস্তান্তর করা হয়েছে।