ফল না খেলে মরেও যেতে পারেন!

0
112

কোন কারণে সবচেয়ে বেশি রোগ ও মৃত্যু হতে পারে? অনেকেই বলবেন ধূমপান, উচ্চ রক্তচাপ, স্টোক বা ডায়াবেটিস। কিন্তু গবেষণা বলছে, ভুল খাদ্যেই সবচেয়ে বেশি মৃত্যু হয় সারা পৃথিবীতে। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশন এক নতুন গবেষণায় জানাচ্ছে, বিশ্বের অনেক দেশেই এখন খাবারের নিম্ন ও অস্বাস্থ্যকর মানের কারণে বেশি মৃত্যু হচ্ছে।

মানুষ যে খাবার রান্না করছে তার মধ্যে রেডমিট, চিনি, লবণ ইত্যাদি থাকে। গবেষকরা আরো বলেন, এই ধরনের খাবারের পাশাপাশি তাজা ফল না খাওয়ার কারণে মৃত্যু বাড়ছে বিশ্বের এমন দেশগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশের নাম। এরপর রয়েছে ভারত, ইন্দোনেশিয়া, চীন, যুক্তরাষ্ট্র ও ব্রাজিল।

গত ৩ এপ্রিল প্রকাশিত এ গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিদিনের খাবারে স্বাস্থ্যকর খাদ্যের অভাব রয়েছে। আর যে রান্না করা খাবার আমরা খাই তাতে উচ্চমাত্রায় চিনি ও লবণের ব্যবহার বেশি।

গবেষকরা দেখেছেন, বর্তমানে মৃত্যুর পিছনে অনেক বেশি অস্বাস্থ্যকর খাদ্য খাওয়া যেমন একটি কারণ, স্বাস্থ্যকর খাবার না খাওয়া তার চেয়ে বড় কারণ।

গবেষণা বলছে, ২০১৭ সালে বিশ্বের প্রতি পাঁচটি মৃত্যুর একটি ঘটেছে খাবার জনিত কারণে। চর্বিযুক্ত, চিনি সম্মৃদ্ধ খাবার, লাল মাংস খাওয়ার পাশাপাশি খাদ্যতালিকায় শস্যদানা, ফল-মূল, বাদাম এসব না থাকাও এসব মৃত্যুর একটি কারণ।

বাংলাদেশে পর্যাপ্ত পরিমানে ফল না খাওয়ার কারণে মৃত্যু কিংবা প্রতিবন্ধীতার শিকার হওয়ার হার বিশ্বে সবচেয়ে বেশি বলেই গবেষণায় ধরা পড়েছে।