নিজের তথ্য বেচার সুযোগ আসবে?

 

আপনার নাম, বয়স, পেশা, জন্মতারিখ, শখের মতো ব্যক্তিগত অনেক তথ্যই বিজ্ঞাপনদাতাদের কাছে মূল্যবান। এর বাইরেও আপনি প্রতিদিন নানা রকম ডেটা বা তথ্য তৈরি করেন। আপনার কেনাকাটা, চিকিৎসা কিংবা পছন্দের বিভিন্ন তথ্যের জন্য বিভিন্ন প্রতিষ্ঠান হাঁ করে থাকে, অর্থাৎ আপনার ব্যক্তিগত এসব তথ্যের মূল্য আছে। ব্যক্তিগত তথ্য যদি অন্যের হাতে চলে যায়, তবে তা বিপদের কারণ হতে পারে। তাই নিজের তথ্যের ওপর নিয়ন্ত্রণ থাকা জরুরি।

এ বিষয়টি মাথায় রেখে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট ‘বালি নামের একটি প্রকল্প হাতে নিয়েছে। বালি’ প্রকল্পের মাধ্যমে ব্যবহারকারীদের বিষয়ে সংগৃহীত তথ্যের সব নিয়ন্ত্রণ ব্যবহারকারীর হাতে দিতে চায় প্রতিষ্ঠানটি। বর্তমানে মাইক্রোসফট রিসার্চের প্রকল্পটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। বালিকে ব্যক্তিগত ডেটা ব্যাংক বলছেন বিশেষজ্ঞরা। এতে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের নিয়ন্ত্রণ থাকবে। এখানে ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করার সুবিধা থাকবে। এ ছাড়া তথ্য প্রদর্শন, ব্যবস্থাপনা, শেয়ার করা ও তা থেকে অর্থ আয় করার সুযোগ থাকবে।

২০১৪ সালে মাইক্রোসফট রিসার্চে কাজ করার সময় ‘ইনভার্স প্রাইভেসি’ ধারণা নিয়ে কাজ করেছিলেন ইউরি গুরেভিস, ইফিম হুদিস ও জেনেট উইং নামের তিন গবেষক। তাঁদের সেই ধারণার ওপর ভিত্তি করে বালি প্রকল্প নিয়ে কাজ করছে মাইক্রোসফট।

এই প্রকল্পের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটে ব্যবহারকারীর দেওয়া তথ্য একত্র করতে পারবেন ব্যবহারকারী এবং তা দেখতে পারবেন। তবে এই তথ্যের মালিকানার মডেল কীভাবে কাজ করবে, মাইক্রোসফট সে বিষয়ে কিছু বলেনি। এ প্রকল্প বাণিজ্যিকভাবে চালু হবে কি না, তা–ও এখনো জানায়নি মাইক্রোসফট কর্তৃপক্ষ। তথ্যসূত্র: জেডডিনেট।