২০১৯ সালে নজর কাড়বে এসব ফোন

: ২০১৯ সাল। প্রযুক্তিপ্রেমীরা নতুন বছরে নতুন প্রযুক্তির জন্য অপেক্ষমান। যদিও ২০১৮ সালের পুরো বছর জুড়ে বাজারে ছিল নতুন ডিজাইন ও ফিচার সমৃদ্ধ স্মার্টফোন ও গ্যাজেট। জেনে নিন ২০১৯ সালে কোন মডেল ও ডিজাইনের ফোন সবার নজর কাড়বে।

২০১৮ সালে কিছু ফোনে স্লাইডিং ক্যামেরা বা পপ আপ ক্যামেরা ব্যবহার করে নচ বিহীন ডিসপ্লে দেখা গেছে। মুলত ফোনের ফ্রন্ট ক্যামেরা ব্যবহারের জন্য ডিসপ্লের উপরে এই নচ দেখা ছিল। ২০১৮ সালের একেবারে শেষের দিকে দুই একটি ফোনে নচ বাদ দিয়ে ডিসপ্লের মধ্যে ছিদ্রের নিচে ছিল সেলফি ক্যামেরা। মোটের উপর ২০১৮ সালটি ছিল স্মার্টফোনের দুনিয়ায় বেশ আকর্ষণীয় ছিল।

২০১৯ সালও এর ব্যতিক্রম হবে না। আগামী বছরেও একের পর এক স্মার্টফোন বাজারে আসবে। এই বছরে বাজারে আসবে প্রথম ফাইভ জি স্মার্টফোন।

নতুন আইফোন

২০১৯ সালের সেপ্টেম্বরে বাজারে আসবে নতুন আইফোন। ২০১৮ সালে বাজারে আসা নতুন আইফোন বিক্রিতে ভাঁটা পড়েছে। তাই নতুন আইফোন তৈরিতে বেশ চাপে রয়েছে অ্যাপেল। তবে এই বছর আইফোন ডিজাইনে বড় বদলের সম্ভাবনা কম।

নতুন ওয়ানপ্লাস ফোন

আগামী বছর শুরুতেই নতুন ফাইভ জি স্মার্টফোন বাজারে নিয়ে আসবে ওয়ানপ্লাস। সম্প্রতি ইন্টারনেটে পরবর্তী ওয়ানপ্লাস ফোনের ছবি ফাঁস হয়েছে। এই ছবিতে দেখা গেছে কোম্পানির অন্যান্য ফোনের তুলনায় সম্পূর্ণ নতুন ডিজাইন।

স্যামসাং গ্যালাক্সি এস ১০ আর এস ১০ প্লাস

সম্পূর্ণ নতুন ডিজাইনের ডিসপ্লে থাকছে এই ফোনে। নতুন স্যামসাং ফোনের ডিসপ্লের মধ্যে থাকবে একটি ছিদ্র। এই ছিদ্রের নিচে থাকবে সেলফি ক্যামেরা। স্যামসাং ফোনে কখনই নচ দেখা যায়নি। তবে নতুন ডিজাইনের ফলে বেজেল আরও ছোট হবে। এছাড়াও স্যামসাং গ্যালাক্সি এস ১০ আর এস ১০ প্লাস ফোনের ডিসপ্লের নিচে থাকবে আলট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

নকিয়া ৯

অনেক দিন ধরেই ইন্টারনেটে নকিয়া ৯ নিয়ে কানাঘুঁষা চলছে। এই ফোনের প্রধান আকর্ষণ ফোনের পিছনে পাঁচটি ক্যামেরা। এই প্রথম কোন স্মার্টফোনে পাঁচটি রিয়ার ক্যামেরা থাকছে। এছাড়াও নকিয়া ৯ এ থাকতে পারে লেটেস্ট স্ন্যাপড্রাগন চিপসেট। বছরের শুরুর দিকেই বাজারে আসবে এই ফোন।

শাওমি রেডমি প্রো ২

রেডমি সিরিজের পরবর্তী ফোনে থাকবে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা। ইতিমধ্যেই কোম্পানির প্রধান সোশ্যাল মিডিয়া পোস্টে এই কথা জানিয়েছেন। এর আগে কোন স্মার্টফোন ক্যামেরায় এত বেশি মেগাপিক্সেল ক্যামেরা দেখা যায়নি।