জিরো থেকে হিরো হওয়া বিশ্বখ্যাত ১০ তারকা

কে বলে টাকায় মানুষ করে, মানুষই চিরকাল টাকার জন্ম দিয়ে থাকে। আত্মবিশ্বাসই মানুষের সব চেয়ে বড় সম্পদ। এই আত্মবিশ্বাস মানুষকে জিরো থেকে হিরো বানিয়ে দেয়। বর্তমানে যারা ধণী ও সফল দেখা যাবে অতীতে তারা গৃহহীন দরিদ্র ছিলেন। আজ আমরা তেমনী ১০ জন আত্মবিশ্বাসী মানুষদের সাথে পরিচিত হব, যারা এক সময় গৃহহীন ছিল কিন্তু আজ তারা বিশ্বখ্যাত।

১. জিম ক্যারি: কমেডি অভিনেতা জিম ক্যারির থাকার জন্য বাড়ি ছিল না। সে সময় পরিবারসহ তিনি ভক্সওয়াগেন বাসে থাকতেন। হাইস্কুল থেকে ঝরে পড়ার পর তার এ অবস্থা হয়। এরপর কানাডার বিভিন্ন স্থানে পরিবারসহ তিনি ঘুরতে থাকেন। এরপর তাবুতে থাকা শুরু করেন। আর এ সময়েই তার রসবোধ তৈরি হয় বলে জানান তিনি।

২. হেলি বেরি : অভিনেত্রী হওয়ার আশায় ২০ বছর বয়সের শুরুতে শিকাগোতে গিয়ে হাজির হন হেলি বেরি। কিন্তু এ সময় তার অর্থ শেষ হয়ে যায়। এরপর তিনি গৃহহীনদের জন্য তৈরি একটি আশ্রয় শিবিরে বসবাস করতে শুরু করেন।

৩. ড. ফিল ম্যাকগ্রো: যুক্তরাষ্ট্রের সবচেয়ে বিখ্যাত মনোবিদ ড. ফিল মাকগ্রো (যিনি ড. ফিল নামেই পরিচিত)। ১২ বছর বয়সে তিনি গৃহহীন ছিলেন। সে সময় বাবার সঙ্গে কানসাস সিটিতে একটি গাড়িতে বসবাস করতেন।

৪. সুজে ওরম্যান: বিশ্বখ্যাত ‘এমি-উইনিং’ ফাইন্যান্সিয়াল অ্যাডভাইজর এ বিষয়ে বহু বেস্টসেলিং বইয়ের লেখক। একসময় তিনিও গৃহহীন ছিলেন। বর্তমানে তার ৩৫ মিলিয়ন ডলারের সম্পদ রয়েছে।

৫. ড্যানিয়েল ক্রেগ: জীবনযুদ্ধে পতিত হয়েছিলেন এ বিখ্যাত অভিনেতা। অভিনয় জীবনের শুরুতে তিনি লন্ডনের একটি বেঞ্চে থাকতেন। বর্তমানে ৪৬ বছর বয়সি এ অভিনেতার মোট সম্পদের পরিমাণ প্রায় ৬৫ মিলিয়ন ডলার।

৬. এলা ফিজগেরাল্ড: মার্কিন সঙ্গীত শিল্পী এলা ফিজগেরাল্ড একসময় গৃহহীন ছিলেন। তার মায়ের মৃত্যুর পর সৎ বাবা তাকে নির্যাতনও করেন। এরপর তিনি এক সময় মাফিয়াদলের হয়েও কাজ করেন। পরে পুলিশ তাকে একটি স্কুলে ভর্তি করে দেয়।

৭. ক্রিস গার্ডনার: বেস্টসেলিং বইয়ের লেখক ও মিলিয়নেয়ার ক্রিস গার্ডনার একসময় গৃহহীন ছিলেন। ‘দ্য পারসুইট অফ হ্যাপিনেস’ তার অনুপ্রেরণাতেই তৈরি। তিনি একজন ‘অনুপ্রেরণাদাতা’ বক্তা ও সিইও।

৮. জুয়েল কিলচার: মার্কিন সঙ্গীত শিল্পী, গান লেখক, গিটারিস্ট ও অভিনেত্রী জুয়েল একসময় প্রায় এক মাসের জন্য গৃহহীন ছিলেন। চাকরি হারানোর পরে তার এ অবস্থা হয় বলে জানান তিনি। এক সাক্ষাৎকারে তিনি বলেন, তার বস তাকে কুপ্রস্তাব দেন। কিন্তু সে কুপ্রস্তাবে সম্মতি না দেওয়ায় তার বেতন বন্ধ হয়ে যায়।

৯. মাইকেল ওহার: মার্কিন খেলোয়াড় মাইকেল ওহার শৈশবে গৃহহীন ছিলেন। পরে ধনী এক পরিবার তাকে গ্রহণ করে নেয়। সেখান থেকেই তিনি ফুটবল খেলা শুরু করেন।

১০. জেনিফার লোপেজ: বিখ্যাত সঙ্গীত শিল্পী জেনিফার লোপেজ ১৮ বছর বয়সে বাড়ি ছাড়েন। তিনি একজন নৃত্যশিল্পী হতে চেয়েছিলেন কিন্তু তার মা চেয়েছিলেন কলেজে তার পড়াশোনা চালিয়ে নিতে। ফলে তারা পরস্পরের দেখাদেখি বন্ধ করেন। জেনিফার ড্যান্স স্টুডিওতেই সোফায় বসবাস শুরু করেন। সূত্র: বিজনেস ইনসাইডার