ত্বকের নানা সমস্যা সমাধানে নেরোলি তেল

নেরোলি তেল সম্পর্কে আমাদের অনেকের ধারণা নেই বললে চলে। কিন্তু অাপনি কি জানেন, এই তেলে বেশকিছু গুণাবলী রয়েছে।

এটি সব ধরনের ত্বকের যত্নে বেশ কার‌্যকরী। এর গন্ধ সুবাসিত। এটির এন্টিসেপটিক গুণ রয়েছে যা ত্বকের এলার্জি, খোসপাচড়া মুক্ত রাখে।

আসুন জেনে নিই নেরোলি তেলের উপকার….

ব্রণ তাড়াতে:

কৈশোর থেকে প্রাপ্ত বয়স্ক কোনো না কোনো সময় কমবেশি সবাই ব্রণ সমস্যায় মুখোমুখি হতে হয়। ব্রণ দূর করতে বা এর ইনফেকশন রোধে নেরোলি তেল অসাধারণ কাজ করে। আক্রান্ত স্থানে কয়েক ফোঁটা নেরোলি তেল লাগিয়ে রাখুন।  আশ্চর্যজনকভাবে কাজ করবে। তেলটি ব্যবহারের আগে অবশ্যই ত্বক পরিষ্কার রাখতে হবে। প্রতিরাতে নিয়ম করে ব্যবহার করতে হবে।

ত্বকের সুরক্ষায়:

নেরোলি তেলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে যা ত্বককে ইনফেকশন থেকে সুরক্ষা করে এবং ত্বককে রাখে পরিষ্কার ও সুরক্ষিত। এটি ত্বককে আর্দ্র রাখে এবং ক্ষতির হাত থেকে রক্ষা করে।

ত্বক ফাটা থেকে রক্ষা করে: নেরোলি তেলের ভালো গুণ হচ্ছে এটি ত্বকের নিচে স্কার টিস্যুকে পুনরুৎপাদন করে ত্বককে ফেটে যাওয়া সমস্যা থেকে রক্ষা করে। ঘুমানোর আগে নেরোলি তেল সারা শরীরে ম্যাসাজ করুন। এতে ত্বক হবে মসৃণ।

বয়সের ছাপ থেকে সুরক্ষা রাখে: নেরোলি তেলে থাকা সাইটোফিলেকটিক উপাদান ত্বকের কোষ পুনরুৎপাদন করে যা ত্বককে বয়সের ছাপ পড়া থেকে দূরে রাখে। এর ময়েশ্চারাইজার গুণ ত্বককে রাখে কোমল, তারুণ্য ও দীপ্তিময়।

এছাড়াও যেসব গুণ রয়েছে নেরোলি তেলের:

* গোসলের পানিতে কয়েক ফোঁটা নেরোলি তেল মেশান। গোসলের পর শরীরে প্রশান্তি ভাব আসবে।

* এই তেলের সতেজ সুগন্ধি দীর্ঘক্ষণ শরীরে থাকবে

* এটি পায়ের গোড়ালি ফাটা ও শুষ্ক পায়ের যত্নে বেশ কার‌্যকরী।