জাতীয় ঐক্য নিয়ে সাধারণ মানুষ যা ভাবছে

: যুক্তফ্রন্টের সঙ্গে বিএনপির ঐক্য ভোটের অঙ্কে খুব বেশি প্রভাব ফেলবে না বলে মনে করছেন সাধারণ মানুষ। একাদশ সংসদ নির্বাচনের আগে অল্প সময়ের মধ্যে জনগণের আস্থা অর্জন করতে পারাটাও বড় ধরনের চ্যালেঞ্জ বলে মনে করেন তারা। আর বিশ্লেষকরা বলছেন, নিজেদের মধ্যে ঐক্য বজায় রাখতে পারলে ইতিবাচক ভূমিকা রাখবে এই জোট।

জাতীয় সংসদ নির্বাচনের বাকি আর মাত্র তিন মাস। আর এই নির্বাচনকে ঘিরে রাজনৈতিক দলগুলো দিন দিন তৎপর হচ্ছে। হিসেব হচ্ছে ভোটের অঙ্কের, আর গঠন হচ্ছে নতুন জোট।

রাজনৈতিক দলগুলোর এমন তৎপরতা সাধারণ মানুষ কি ভাবছে? এমন প্রশ্নের উত্তর মেলা ভার। রাজনীতি নিয়ে গণমাধ্যমের সামনে কথা বলতেই নারাজ বেশিরভাগ সাধারণ মানুষেই।

তবে সাধারণ মানুষের ধারণা সমমনা দলগুলোর সাথে বিএনপি ঐক্য রাজনীতিতে হয়তো খুব বেশি প্রভাব ফেলবে না। তবে জনমত গঠন করতে পারলে ক্ষমতাশীন দলের উপর চাপ তৈরি হতে পারে।

সচেতন নাগরিকরা বলেন, বিএনপি যদি সক্রিয় হয়ে মাঠে নেমে সেইভাবে জনমত গঠন করতে পারে তাহলে হয়তো কিছু ইস্যু আসতে পারে, তাছাড়া ঐক্য মত দিয়ে কিছু করতে পারবে বলে মনে হচ্ছে না। বর্তমানে যে অবস্থা সেখানে বিএনপি নতুন দল গঠন করে খুব বেশি প্রভাব ফেলবে বলে মনে হচ্ছে না। তবে নতুন দল তৈরি হলে রাজনৈতিক প্রেক্ষাপট তৈরি হতে পারে।

গবেষকরা মনে করেন বিএনপিসহ গণফোরাম ও বিকল্প ধারার মতো দল গুলোর জন্য এ ঐক্য বজায় রাখাটাই চ্যালেঞ্জের ব্যাপার।

তারা মনে করেন সময় কম হলেও যথাযথ কর্মসূচির মাধ্যমে এখনো জনমত গঠন করা সম্ভব।