রোহিঙ্গা সংকট সমাধানে সঠিক পথে বাংলাদেশ

: রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশ সঠিক পথেই এগিয়ে চলছে বলে মনে করছেন কূটনীতিক, সম্পর্ক ও নিরাপত্তা বিশ্লেষকরা। একই সঙ্গে তারা বলছেন, এ সংকট মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে সাথে নিয়েই এগুতে হবে।

বৃহস্পতিবার গুলশানের একটি হোটেলে রোহিঙ্গা সংকট: আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকা’-শীর্ষক সেমিনার থেকে এমনটাই জানালেন বক্তারা। সেমিনারের আয়োজ করে ইনস্টিটিউট অফ কনফ্লিক্ট, ল অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ (আইক্ল্যাডস)।

বক্তারা বলেন, জাতিসংঘের তত্ত্ববধানে রাখাইনে একটি প্রশাসনিক এলাকা গড়ে তুলতে হবে। প্রত্যাবসন হওয়া রোহিঙ্গারা যাতে সেখানে নিরাপদ বোধ করে সেদিকটা বেশি গুরুত্ব দিতে হবে। রোহিঙ্গা ইস্যু একটি রাজনৈতিক সংকট। এর সমাধানে ঠিক একই ভাবে করতে হবে।

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ কাজ করছে জানিয়ে ঢাকায় নিযুক্ত সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর মিয়া সেপ্পো বলেন, রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ কাজ করছে। এটা মিয়ানমারের সমস্যা। বাংলাদেশে নয়। তাই এই সংকটের সমাধান মিয়ানমারকেই করতে হবে।

সেমিনারে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বলেন, ভৌগলিক কারণেই প্রতিবেশী দেশকে কখনো দূরে ঠেলে দেয়া যাবে না। এটা মাথায় রেখেই আমরা এই সংকট সমাধানে এগিয়ে চলেছি। এই পর্যন্ত নেয়া আমাদের প্রতিটি পদক্ষেপ সঠিক বলে প্রমাণিত হয়েছে।

আইক্ল্যাডসের চেয়ারম্যান সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ জমিরের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোই প্রিফনটেইন, তুরস্কের রাষ্ট্রদূত ডেভরিম অজতুর্ক, ব্রি. জে. (অব.) শাফায়াত আহমেদ, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী, সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী, আইক্ল্যাডসের নির্বাহী পরিচালক আব্দুর রশীদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাদেকা হালিম।