লইট্যা শুটকি দিয়ে আলু ভুনা মজার খাবার

শুটকি যারা খেতে পছন্দ করেন বা করেন না, তারাও বাড়িতে চেষ্টা করতে পারেন এ রেসিপিটি। ভালো লাগতেই পারে লইট্যা শুটকি দিয়ে আলু ভুনার রেসিপিটি।

উপকরণ:

লইট্যা শুটকি দেড় কাপ, আলু: ৪/৫ টি (কিউব করে কাটা), টমেটো কুচি ১টি, পেঁয়াজ ১ কাপ কিউব করে কাটা,  রসুন কুচি ১/২ কাপ, সয়াবিন তেল ৩ টেবিল চামচ, সরষের তেল ৩ টেবিল চামচ,  মেথি ৭/৮ টি,  শুকনা মরিচ ৪ টি, পাকা তেঁতুল ২ টি,  তেজপাতা ২ টি, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, ধনে গুঁড়া  ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, ধনে পাতা কুচি ৩ টেবিল চামচ,  কাঁচা মরিচ ৪/৫ টি,  পানি পরিমাণ মত, লবণ পরিমাণ মত।

প্রণালী:

প্রথমে কড়াইতে সয়াবিন ও সরষের তেল দিন। তেল হাল্কা গরম হলে এতে মেথির ফোঁড়ন দিন। মেথি কালচে হয়ে এলে ছেঁকে তুলে ফেলুন। এরপর তেলের মধ্যে তেজপাতা ও শুকনা মরিচ ভেঙ্গে ফোঁড়ন দিন।

এবার তেলের মধ্যে শুটকি দিয়ে হাল্কা ভাজুন। এরপর পেঁয়াজ, রসুন কুচি দিয়ে আর ও কিছুক্ষন ভাজুন। এরপর একে একে আদা বাটা, রসুন বাটা, ধনে গুড়া, মরিচ গুড়া, হলুদ গুড়া ও সামান্য লবণ দিয়ে দিন। কষানোর জন্য অল্প পানি দিন।

মশলা কষে এলে আলু, টমেটো ও লবণ দিয়ে আর ও একটু কষান। এরই মধ্যে তেঁতুল দুই-তিন টুকরো করে ছিঁড়ে দিয়ে দিন। এরপর দেড় কাপ মতন পানি দিয়ে হাল্কা আঁচে রান্না করুন।

ঝোল ঘন হয়ে এলে ধনে পাতা কুচি ও কাঁচা মরিচ দিয়ে গরম চুলার উপর কিছুক্ষণ দমে রাখুন। তেল উপরে উঠে এলে নামিয়ে ভাতের সাথে পরিবেশন করুন দারুন মজাদার এই রান্নাটি।