গৃহঋণে সুদহার কমছে

বাড়ি নির্মাণ ও ফ্ল্যাট ক্রয়ে ঋণে সুদহার কমাচ্ছে সরকারি আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন (বিএইচবিএফসি)। ৯ শতাংশ সুদহারে এ ঋণ দিচ্ছে দিতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এর আগে এ সদুহার ছিল সাড়ে ৯ থেকে ১০ শতাংশ। খুব শিগগির ‘গৃহঋণে নতুন সুদহারের ব্যাপারে বিএইচবিএফসির পক্ষ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ৯ আগস্টের মধ্যে ঋণের সুদের হার ৯ শতাংশে নামিয়ে আনার নির্দেশ দিয়েছিলেন। এরপর বিএইচবিএফসির পরিচালনা পর্ষদ ঋণের সুদ কমিয়ে আনার যৌক্তিকতা রয়েছে বলে একমত হয়। সে অনুযায়ী বিএইচবিএফসি গত ২৯ আগস্ট ৯ শতাংশ সুদহারে ঋণ বিতরণের একটি প্রস্তাব অনুমোদনের জন্য আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠায়।

এরপর আর্থিক প্রতিষ্ঠান বিভাগ একটি চিঠি দেয় বিএইচবিএফসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দেবাশীষ চক্রবর্ত্তীকে। এতে গত ১ জুলাই থেকে নতুন সুদহার কার্যকর করতে বলা হয়েছে।

জানা গেছে, বাড়ি নির্মাণ ও ফ্ল্যাট ক্রয়ে এত দিন ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় ফ্ল্যাট ঋণ ছাড়া সব ধরনের ঋণে ৯ দশমিক ৫ শতাংশ সুদহারে ঋণ দিত বিএইচবিএফসি। আর ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকাসহ সব বিভাগীয় ও জেলা সদরে ঋণ দিত ১০ শতাংশ সুদে। এবার উভয়ক্ষেত্রেই ৯ শতাংশ সুদহারে ঋণ দেবে এই সংস্থা।