Tuesday, October 23, 2018
top
Home খেলা মুমিনুল নাকি শান্ত কার কপাল খুলবে!

মুমিনুল নাকি শান্ত কার কপাল খুলবে!

শ্রীলঙ্কার বিপক্ষে ১৩৭ রানের বিরাট জয়ে কার্যত সুপার ফোরে এক পা দিয়ে রেখেছিল টাইগাররা। গতকাল শ্রীলঙ্কাকে ৯৫ রানে হারিয়ে দেয় আফগানিস্তান। গ্রুপ থেকে সুপার ফোরে বাংলাদেশ ও আফগানিস্তান। ২০ তারিখ আবুধাবিতে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ নিয়ে এখন হিসেব নিকাশ।

এই ম্যাচকে নিয়ে শুরু হয়েছে আরেক সমস্যা। চোটের কারনে ছিটকে গেলেন দেশসেরা ওপেনার তামিম। আবার খেলছেন না সাকিব দেশে ফিরে আসছেন। তাই কে যাচ্ছেন ওপেনিংয়ে। এর অংশ হিসেবে নেটে অনেক সময় ব্যাটিং অনুশীলন করলেন মুমিনুল হক। তামিম দলে নেই, ওপেনার হিসেবে বা দুই নম্বরে হোক, মুমিনুল যে একাদশে যায়গা পাবে কিনা তা নিয়েই যত মাথাব্যথা। মুমিনুল প্রস্তুত, শান্তও প্রস্তুত।

গতকাল অনুশীলন শেষ করে যখন প্রাকটিস গ্রাউন্ড ত্যাগ করছিলেন ম্যানেজার খালেদ খালেদ মাহমুদ সুজন, তখন ছোট্র করে জিজ্ঞাস করলাম, ‘মুমিনুল কি একাদশে থাকছে?’ সুজন আরও ছোট্র করে জবাব দিলেন, ‘দেখা যাক।’

তবে মুমিনুল কিন্তু পুরোপুরি প্রস্তুত। নেটে অনেক সময় ব্যাটিং প্রাকটিস করার পর মোসাদ্দেকের সঙ্গে রানিং বিটুইন দ্য উইকেট প্রাকটিস করে নিলেন। ২০১২ সালে ওয়ানডে অভিষেক, শেষ ৫০ ওভারের ম্যাচ খেলেছেন ২০১৫ সালের ফেব্রুয়ারিতে। প্রায় সাড়ে তিন বছর জাতীয দলের হয়ে ওয়ানডে খেলেননি মুমিনুল।

ওদিকে তামিমের ইনজুরির কারণে একাদশে ঢোকার জোর প্রস্তুতি নিচ্ছেন অলরাউন্ডার নাজমুল হোসেন শান্ত। তিনি মিডল অর্ডারে ব্যাট করেন এবং সঙ্গে অফ স্পিন বোলিং করেন। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে দেশের হয়ে না খেললেও গত বছর টেস্ট খেলেছেন একটি। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে ওই টেস্টে ভাল করতে পারেননি তিনি।

গতগাল অনুশীলনের ফাঁকে সাংবাদিকদের তিনি বললেন, ‘ওয়ানডে অভিষেকের জন্য আমি পুরোপুরি প্রস্তুত। মিডল অর্ডার বা দলের প্রয়োজনের ওপেনিংয়ে নামতেও আমি প্রস্তুত।’