পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে আনলক করবেন ফোন

ফোনের তথ্যকে সুরক্ষিত রাখতে অনেকেই ব্যবহার করেন পাসওয়ার্ড। কিন্তু বেশীরভাগ সময়ই পাসওয়ার্ড মনে রাখা বেশ কষ্টকর হয়ে ওঠে৷ বার বার ভুল প্যার্টান বা পাসওয়ার্ড দেওয়ার ফলে ফোনে তৈরি হয় সমস্যা।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বেশীরভাগ সময়ই তথ্য সুরক্ষিত রাখতে কঠিন পাসওয়ার্ড ব্যবহারের পরামর্শ দেন। আর সেখানেই তৈরি হয় সমস্যা। ভুলের যাওয়ার সম্ভবনা বাড়ে৷ কিন্তু এখন পাসওয়ার্ড ভুলে গেলেও সহজে ‘আনলক’ করতে পারবেন ফোনটিকে। চলুন জেনে নেই কিভাবে করবেন আনলক-

Android Device Manager ব্যবহার করে কীভাবে ফোনকে আনলক করবেন? নিজের ফোন বা PC থেকে ওপেন করুন https://myaccount.google.com/find-your-phone-guide৷ এরপর ফোনের সঙ্গে লিঙ্ক থাকা গুগল অ্যাকাউন্টে লগ-ইন করুন৷ লগ-ইনের পর তালিকাতে থাকা ডিভাইসটিকে আনলক করার জন্য বেছে নিন৷

‘Lock your phone’ অপশনটিকে সিলেক্ট করে নতুন একটি পাসওয়ার্ড দিন। যেটি রিপ্লেস করবে আপনার ফোনের পুরনো পিন, প্যার্টান অথবা পাসওয়ার্ডটিকে। এবার ক্লিক করুন ‘Lock’অপশনে। এরপর নতুন পাসওয়ার্ড ব্যবহার করে সেট করুন নতুন পিন অথবা প্যার্টানকে।

Android Device Manager ছাড়াও রইল ফোন আনলকের আরো একটি উপায়। Google Assistant সঠিকভাবে সেট করার পর একটি অপশন আসবে ‘Unlock with voice’। ফিচারটি কাজ করবে আগে থেকে রেকর্ড থাকা ভয়েসের উপর। স্মার্টফোন আনলক করতে ফিচারটি অন থাকাকালীন বলুন ‘Ok Google’। ব্যাস তাহলেই এক নিমেষে আপনার ফোন হয়ে যাবে আনলক।