সাভার উপজেলা ভূমি প্রশাসন ও অংশীজনের মতবিনিময় সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক)-সাভার এর উদ্যোগে এবং উপজেলা ভূমি অফিস, সাভার এর সার্বিক সহযোগিতায় বুধবার বেলা ১১ টারদিকে সাভার উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে ভূমিসেবায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং সার্বিক সেবার মানোন্নয়নের লক্ষ্যে উপজেলা ভূমি প্রশাসন, সেবাগ্রহীতা ও সংশ্লিষ্ট সকলের করণীয় বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সনাক সভাপতি অধ্যাপক দীপক কুমার রায় এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার শেখ রাসেল হাসান এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা ভূমি অফিসের সহকারী কমিশনার প্রণব কুমার ঘোষ। সভার লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা করে বক্তব্য রাখেন সনাক সদস্য ও ভূমি বিষয়ক উপকমিটির আহ্বায়ক এ্যাডভোকেট নজরুল ইসলাম ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক সালাউদ্দিন খান নঈম।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার বলেন, সেবা দেওয়ার জন্য প্রশাসনের দরজা সব সময় খোলা কিন্তু সেবা সঠিকভাবে গ্রহণের জন্য জনসচেতনতার প্রয়োজন রয়েছে। তিনি সাভার উপজেলার সকল দপ্তরের সেবা নিয়ে কারও কোন অভিযোগ থাকলে তাঁর নজরে আনার আহ্বান জানান এবং সেবাপ্রদানে সেবাগ্রহীতাদের সহযোগিতা কামনা করেন। সভায় বক্তারা বলেন, সেবা নেওয়ার আগে সেবা সম্পর্কিত তথ্য জানতে হবে এবং ভূমিসেবায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং সেবার মানোন্নয়নের জন্য প্রশাসন এবং সেবাগ্রহীতাদের একযোগে কাজ করতে হবে। এসময় সেবাগ্রহীতাদের বিভিন্ন প্রশ্নের প্রেক্ষিতে পরামর্শ ও উত্তর দেন উপজেলা ভূমি অফিসের সহকারী কমিশনার (ভূমি) প্রণব কুমার ঘোষ। সেবাগ্রহীতাদের বিভিন্ন প্রশ্নের আলোকে এসময় উপস্থিত থেকে তাঁদের অফিস সংশ্লিষ্ট বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সাব-রেজিষ্ট্রার, মো: আবু তালেব সরকার, সহকারী সেটেলমেন্ট অফিসার মো: আমির হোসেন। সদ্য যোগদানকারী সাব-রেজিষ্ট্রার মো: আবু তালেব সরকার সাব-রেজিষ্ট্রার অফিসকে ঢেলে সাজানোর প্রতিশ্রুতি দিয়ে কারও কোন অভিযোগ থাকলে সরাসরি তাঁর সাথে কথা বলার পরামর্শ দেন।

সেবাগ্রহীতাদের পাশাপাশি সাভারের সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত থেকে তাঁদের সেবা গ্রহণ সম্পর্কিত বিভিন্ন অভিজ্ঞতার কথা তুলে ধরেন।

সভায় উপস্থিত ছিলেন সনাক সহসভাপতি প্রকৌশলী আব্দুল খালেক, সনাক সদস্য গোবিন্দ আচার্য্য, আখম সিরাজুল ইসলাম, স্বজন সহসমন্বয়কারী নুজহাতুন্নেসা ও অ্যাডভোকেট আব্দুল কাদের শাহীন, স্বজন সদস্য মো: দেলোয়ার হোসেন, ইয়েস সদস্যবৃন্দ প্রমুখ।