মেসিকেই বিশ্বের সেরা ফুটবলারের স্বীকৃতি দিলেন গুরু

ফিফা বর্ষসেরা পুরুষ ফুটবলারদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে গত সপ্তাহে। তিনজনের এই সংক্ষিপ্ত তালিকায় আছেন লুকা মদ্রিচ, ক্রিস্টিয়ানো রোনালদো এবং মোহাম্মদ সালাহ। অবাক করা বিষয় হলো মদ্রিজের দেশ ক্রোয়েশিয়ান অধিনায়ক মদ্রিচকে নয়, মেসিকেই বিশ্বের সেরা ফুটবলারের স্বীকৃতি দিলেন স্পেন জাতীয় দলের নতুন কোচ লুইস এনরিকে।

লুকা মদ্রিচ ও রোনালদো উভয়েই রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়নস লিগের শিরোপা জয়ে বড় ভূমিকা রেখেছেন। মদ্রিচের ভাণ্ডারে আবার যুক্ত হয়েছে বিশ্বকাপের ‘গোল্ডেন বল’। অপরদিকে লিভারপুলের হয়ে রেকর্ড-গড়া এক মৌসুম কাটিয়েছেন মিশরীয় তারকা সালাহ।

গত মৌসুমে বার্সেলোনার লা লিগা এবং কোপা দেল রে’র শিরোপা জয়ে প্রধান ভূমিকা ছিল এই আর্জেন্টাইনের। ব্যক্তিগত নৈপুণ্যেও অন্যদের চেয়ে মোটেই পিছিয়ে নেই তিনি।অনেকেই তালিকায় মেসির না থাকায় বিস্মিত।

উয়েফা ন্যাশনস লিগে ক্রোয়েশিয়ার মুখোমুখি হওয়ার আগে ক্রোয়েট তারকা মদ্রিচকে অসাধারণ প্রতিভা হিসেবে স্বীকার করলেও মেসিকেই সবার চেয়ে এগিয়ে রাখলেন আর্জেন্টাইন অধিনায়কের সাবেক গুরু এনরিকে।

সংবাদ সম্মেলনে এনরিকে বলেন, ‘আমি যদি ক্রোয়েশিয়ার খেলোয়াড়দের নিয়ে কথা বলি, আমি মদ্রিচ এবং (ইভান) রাকিটিচকে নিয়ে বলব। তারা দুজনেই অনেক ব্যক্তিগত পুরস্কারের যোগ্যতা রাখে। কিন্তু যদি আমাকে বিশ্বের সেরাকে নিয়ে কথা বলতে হয়, সেরা খেলোয়াড়ের পুরস্কার লিওনেল মেসিকে দেওয়া উচিৎ, যে বাকি সবার চেয়ে অনেকটা ওপরে।’

স্পেন দলের দায়িত্ব নেওয়ার অল্প সময় পেরিয়েছে, এরইমধ্যে নিজের একটা ভুলও খুঁজে বের করেছেন এনরিকে। ইয়াগো আসপাসকে না নিয়ে যে ভুল করেছেন তা স্বীকার করেছেন তিনি। দেরি না করে খুব দ্রুতই ইনজুরি আক্রান্ত স্ট্রাইকার দিয়েগো কস্তার বদলে দলে আসপাসকে ডেকে সেই ভুল শুধরেও নিয়েছেন এই অভিজ্ঞ কোচ।